লভ্যাংশ বিতরণ করেছে শাহজিবাজার

Posted on February 11, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকাভূক্ত কোম্পানি শাহজিবাজার পাওয়ার শেয়ারহোল্ডারদের জন্য ঘোষণাকৃত ১১ শতাংশ নগদ লভ্যাংশ বিতরণ করেছে। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

১১ শতাংশ নগদ লভ্যাংশ, ৪ ফেব্রুয়ারি, ২০২৪ এ শেয়ারহোল্ডারদের ব্যাংক অ্যাকাউন্টে জমা দেওয়া হয়েছে বাংলাদেশ বৈদ্যুতিক তহবিল স্থানান্তর নেটওয়ার্কের (বিএফটিএন) মাধ্যমে।

কোম্পানিটির পাঁচ বছরে শেয়ার প্রতি আয় হয়েছে ২০২৩ সালে ১ টাকা ৫২ পয়সা, ২০২২ সালে ৪ টাকা ৩০ পয়সা, ২০২১ সালে ৬ টাকা ৫৩ পয়সা, ২০২০ সালে ৪ টাকা ৪৭ পয়সা ও ২০১৯ সালে ছিল ৪ টাকা ৩২ পয়সা।

কোম্পানিটির পাঁচ বছরে শেয়ার প্রতি নিট সম্পদ ২০২৩ এ হয়েছে ৩৬ টাকা ৭১ পয়সা, ২০২২ সালে ৩৮ টাকা ১৯ পয়সা, ২০২১ সালে ৩৮ টাকা ৫ পয়সা, ২০২০ সালে ৩৪ টাকা ৯৪ পয়সা ও ২০১৯ সালে ছিল ৩৩ টাকা ৮৮ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষনে দেখা যায়, বিগত পাঁচ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ১১ শতাংশ নগদ, ২০২২ সালে ১৬ শতাংশ নগদ, ২০২১ সালে ২৮ শতাংশ নগদ, ২০২০ সালে ২৮ শতাংশ নগদ ও ২০১৯ সালে ২৮ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

উল্লেখ্য যে, কোম্পানিটি ৫০০ কোটি টাকা অনুমোদিত মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক একচেঞ্জে তালিকাভূক্ত হয়। বর্তমানে পরিশোধিত মূলধনের পরিমাণ ১৮৬ কোটি ৬৩ লাখ ২০ হাজার টাকা। কোম্পানির মোট শেয়ারের সংখ্যা ১৮ কোটি ৬৬ লাখ ৩১ হাজার ৬২৬ টাকা। তাদের মধ্যে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৫৯.২১ শতাংশ শেয়ার, প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১৬.৩০ শতাংশ শেয়ার, এবং বাকি ২৪.৪৯ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরের কোম্পানিটির শেয়ার দর উঠানামা হয়েছে ৬৫.৫০ টাকা থেকে ৬৫.৫০ টাকায়। গতকাল কোম্পানিটির দর উঠানামা হয়েছে ৬৫.৫০ থেকে ৬৫.৫০ টাকার মধ্যে।

২০১৪ সালে পুঁজিবাজারের তালিকাভূক্ত হয়ে শাহাজিবাজার পাওয়ার লিমিটেড কোম্পানিটি বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থান করছে।