জসপ্রীত বুমরার বিশ্বরেকর্ড

Posted on February 7, 2024

স্পোর্টস ডেস্ক: বিশ্ব ক্রিকেটে নতুন নজির গড়লেন জসপ্রীত বুমরা। বিশাখাপত্তনম টেস্টে ৯ উইকেট নিয়ে ইন্টারন্যশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) টেস্ট বোলারদের ক্রমতালিকায় শীর্ষে উঠে এসেছেন তিনি। এই প্রথম তিনি টেস্ট বোলারদের ক্রমতালিকায় শীর্ষ স্থান পেলেন। এই সাফল্যের সুবাদে আরও একটি কীর্তি গড়েছেন তিনি।

আইসিসি ক্রিকেটের তিন ধরনের আলাদা আলাদা ক্রমতালিকা প্রকাশ করে। টেস্ট, এক দিনের ক্রিকেট এবং টি-টোয়েন্টি ক্রিকেটে বোলার, ব্যাটার, ফিল্ডারদের আলাদা ক্রমতালিকা প্রকাশ করা হয়। বিশ্বের প্রথম বোলার হিসাবে তিন ধরনের ক্রিকেটেই বোলারদের ক্রমতালিকায় এক নম্বর হলেন বুমরা। বিশ্ব ক্রিকেটে তৈরি হল নতুন ইতিহাস।

বুধবার (৭ ফেব্রুয়ারি) প্রকাশিত আইসিসির টেস্ট বোলারদের ক্রমতালিকায় রবিচন্দ্রন অশ্বিনকে সরিয়ে শীর্ষে উঠে এসেছেন বুমরা। টেস্ট বোলারদের ক্রমতালিকায় প্রথম শীর্ষস্থান পেলেও ২০ এবং ৫০ ওভারের ক্রিকেটে বোলারদের ক্রমতালিকায় আগেই এক নম্বর হয়েছিলেন বুমরা। অর্থাৎ তিন ধরনের ক্রিকেটেই বোলারদের ক্রমতালিকায় কখনও না কখনও এক নম্বরে থাকলেন ভারতীয় জোরে বোলার। এই কৃতিত্ব বিশ্বের দ্বিতীয় কোনও বোলারের নেই।

ভারতের প্রথম প্রেস বোলার এবং চতুর্থ বোলার হিসাবে টেস্ট ক্রিকেটে আইসিসির ক্রমতালিকায় শীর্ষে এলেন বুমরা। এর আগে অশ্বিন, রবীন্দ্র জাডেজা এবং বিষেণ সিংহ বেদি এই কৃতিত্ব অর্জন করেছেন।