বেঙ্গল উইন্ডসরের নাম পরিবর্তন

Posted on February 7, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : কোম্পানির আবেদনের প্রেক্ষিতে দেশের প্রধান পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে তালিকাভূক্ত বেঙ্গল উইন্ডসর থার্মোপ্লাস্টিকস লিমিটেড কোম্পানির নাম পরিবর্তনের অনুমোদন দিয়েছে সিএসই। এখন থেকে কোম্পানির নাম হবে বেঙ্গল উইন্ডসর থার্মোপ্লাস্টিকস পিএলসি যা ৭ ফেব্রুয়ারি, ২০২৪ থেকে কার্যকর হবে। সিএসই সূত্রে এই তথ্য উঠে এসেছে।

কোম্পানিটির গত পাঁচ বছরে শেয়ার প্রতি আয় হয়েছে ২০২৩ সালে ৫১ পয়সা, ২০২১ সালে ৫০ পয়সা, ২০২০ সালে ১২ পয়সা, ২০১৯ সালে ১ টাকা ৬ পয়সা ও ২০১৮ সালে ছিল ১ টাকা ৫৩ পয়সা।

কোম্পানিটির পাঁচ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ ২০২৩ এ হয়েছে ২৫ টাকা ৬৮ পয়সা, ২০২১ সালে ২৪ টাকা ৮৭ পয়সা, ২০২০ সালে ২৪ টাকা ৩৯ পয়সা, ২০১৯ সালে ২৪ টাকা ৭৮ পয়সা ও ২০১৮ সালে ছিল ২৩ টাকা ৬১ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষনে দেখা যায়, বিগত চার বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ৫ শতাংশ নগন, ২০২১ সালে ৫ শতাংশ, ২০১৯ সালে ৫ শতাংশ ও ২০১৮ সালে ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। কিন্তু কোম্পানি ২০২০ ও ২০২২ সালে কোন লভ্যাংশ দেয়নি।

উল্লেখ্য যে, কোম্পানিটি ১০০ কোটি টাকা অনুমোধিত মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক একচেঞ্জে তালিকাভূক্ত হয়। বর্তমানে পরিশোধিত মূলধনের পরিমাণ ৯১ কোটি ৪৭ লাখ ৬০ হাজার টাকা। কোম্পানির মোট শেয়ারের সংখ্যা ৯ কোটি ১৪ লাখ ৭৬ হাজার টাকা। তাদের মধ্যে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৫৩.২৩ শতাংশ শেয়ার। প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২৬.৫৯ শতাংশ শেয়ার। এবং বাকি ২০.১৮ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির শেয়ার দর উঠানামা হয়েছে ২২.১০ টাকা থেকে ৪২.৮০ টাকায়। গতকাল কোম্পানিটির দর উঠানামা হয়েছে ২৪.৮০ থেকে ২৬.৩০ টাকার মধ্যে।

২০১৩ সালে পুঁজিবাজারের তালিকাভূক্ত হয়ে বেঙ্গল উইন্ডসর থার্মোপ্লাস্টিকস লিমিটেড কোম্পানিটি বর্তমানে বি ক্যাটাগরিতে অবস্থান করছে।

‌‌‌‌‌‌