৮ টাকার শেয়ার ৫৩ টাকা হলে কারখানা বন্ধ পেয়েছে ডিএসই

Posted on February 6, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ তালিকাভূক্ত কোম্পানি খুলনা প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেডের কারখানার সব কার্যক্রম বন্ধ রয়েছে। ডিএসই সূত্রে এই তথ্য উঠে এসেছে।

জানা যায় যে, গত ৪ ফেব্রুয়ারি ডিএসই তদন্ত কমিটি কোম্পানির কারখানা পরিদর্শন করে এবং এ সময় তারা্ দেখতে পায় যে কোম্পানিটির কারখানার সব কাজ বন্ধ রয়েছে।

কোম্পানিটির পাঁচ বছরের শেয়ার প্রতি আয় হয়েছে ২০২২ সালে ৩ টাকা ১০ পয়সা, ২০২১ সালে ৬ টাকা ১২ পয়সা, ২০২০ সালে ৩৬ পয়সা, ২০১৯ সালে ২ টাকা ৩৪ পয়সা ও ২০১৮ সালে ছিল ১ টাকা ২২ পয়সা।

কোম্পানিটির পাঁচ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ ২০২২ এ হয়েছে ১ টাকা ৮৬ পয়সা, ২০২১ সালে ১ টাকা ২৩ পয়সা, ২০২০ সালে ১১ টাকা ৯১ পয়সা, ২০১৯ সালে ১১ টাকা ৩৩ পয়সা ও ২০১৮ সালে ছিল ১৪ টাকা ৬৭ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষনে দেখা যায়, বিগত চার বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২০ সালে ২৫ শতাংশ নগদ, ২০১৯ সালে ১ শতাংশ, ২০১৫ সালে ১০ শতাংশ ও ২০১৪ সালে ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। কিন্তু কোম্পানিটি ২০২১, ২০২২ ও ২০২৩ সালে কোন লভ্যাংশ দেয়নি।

উল্লেখ্য যে, কোম্পানিটি ১০০ কোটি টাকা অনুমোদিত মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকাভূক্ত হয়। বর্তমানে পরিশোধিত মূলধনের পরিমাণ ৭৩ কোটি ৪ লাখ টাকা। কোম্পানির মোট শেয়ারের সংখ্যা ৭ কোটি ৩০ লাখ ৪০ হাজার টাকা। তাদের মধ্যে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৩৯.৭৬ শতাংশ শেয়ার। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১.১১ শতাংশ শেয়ার। এবং বাকি ৫৯.১৩ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে কোম্পানিটির দেওয়া ওয়েব সাইট লিংকে গেলে ওয়েব সাইটটির কোন অস্তিত্ব পাওয়া যায়নি। ওয়েব সাইট লিংক ক্লিক করলে অন্য কিছু চলে আসে। ফলে বিগত ১ বছরে খুলনা প্রিন্টিং এন্ড প্যাকেজিং এর বিনিয়োগকারীরা ২০২৩ সালের কোন আপডেট তথ্য পাচ্ছে না। এই সুয়োগে ১ বছর আগে যে শেয়ারের দাম ছিল ৮ টাকা ৯০ পয়সা তা ৪-২-২৪ তারিখে বেড়ে ৫৩ টাকা ৩০ পয়সা হয়েছে। ডিএসই এর তদন্ত টিম ৪-২-২৪ তারিখে তদন্ত করতে গিয়ে ফ্যাক্টোরিটি বন্ধ পায়। খুলনা্ প্রির্ন্টিং এন্ড প্যাকেজিং এর বিনিযোগকারীদের সাথে এ যেন এক ধরনের তামশা, এমনটাই মন্তব্য পুঁজিবাজার বিশ্নেষকদের।

গত এক বছরের কোম্পানিটির শেয়ার দর উঠানামা হয়েছে ৮.৯০ টাকা থেকে ৫৯.৫০ টাকায়। গতকাল কোম্পানিটির দর উঠানামা হয়েছে ৫১.২০ থেকে ৫৯.৫০ টাকার মধ্যে। ২০১৪ সালে পুঁজিবাজার তালিকাভূক্ত হয়ে খুলনা প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেডে কোম্পানিটি বর্তমানে বি ক্যাটাগরিতে অবস্থান করছে।

‌‌‌‌‌‌