দুর্ধর্ষ ‘মাফিয়া বস’ ধরা পড়ল ৩০ বছর পর

Posted on January 17, 2023

আন্তর্জাতিক ডেস্ক : দীর্ঘ তিন দশক বছর ধরে তাকে গ্রেফতারের চেষ্টা করছিল ইতালির পুলিশ। কিন্তু ধরবে কী করে? লোকটি যে দেখতে কেমন, সেটাই তো ঠিক করে জানে না পুলিশ। অথচ লোকান্তরে থেকে ঠিকই অপরাধকর্ম চালিয়ে যাচ্ছিলেন দেশটির অন্যতম দুর্ধর্ষ মাফিয়া সংগঠন কোসা নস্ট্রার কথিত প্রধান মাত্তিও মেসিনা দেনারো। অবশেষে ধরা পড়েছেন তিনি।

ইতালির কর্তৃপক্ষ কীভাবে মাফিয়া সিন্ডিকেটগুলোকে ঠেকাতে ব্যর্থ হচ্ছে, তার জীবন্ত প্রতীক ছিলেন দেনারো। অসংখ্য খুন, অপহরণ, বোমা হামলার আসামি এই ‘মাফিয়া বস’ একবার গর্ব করে বলেছিলেন, তার হাতে নিহতদের দিয়ে ‘একটি কবরস্থান ভরে ফেলা যাবে।’

তার অনুপস্থিতিতেই আদালতে বিচার হয়েছিল এবং ২০০২ সালে দেনারোকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। কিন্তু ১৯৯৩ সাল থেকে অনেক চেষ্টা করেও তাকে জালে আটকাতে পারছিল না ইতালির পুলিশ। শেষ পর্যন্ত সিসিলির একটি প্রাইভেট ক্লিনিক থেকে তাকে গ্রেফতার করা সম্ভব হয়েছে।

গত সোমবার (১৫ জানুয়ারি) সকালে পালেরমো শহরের একটি হাসপাতালে ক্যান্সারের চিকিৎসা নিতে গিয়ে পুলিশের হাতে ধরা পড়েছেন দেনারো। তিনি ভুয়া নাম-পরিচয় ব্যবহার করে ওই ক্লিনিকে কেমোথেরাপি নিতে গিয়েছিলেন।

এসময় নিরাপত্তা বাহিনীর ১০০ জনেরও বেশি সশস্ত্র সদস্যের একটি দল অভিযান চালিয়ে তাকে মেসিনা দেনারোকে গ্রেফতার করে। সঙ্গে সঙ্গে তাকে একটি গোপন স্থানে নিয়ে যাওয়া হয়।

ইতালির গণমাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা যায়, খয়েরি রঙের জ্যাকেট ও টুপি পরা দেনারোকে পুলিশের গাড়িতে তোলার সময় রাস্তায় দাঁড়িয়ে থাকা লোকজন হর্ষধ্বনি করছে।

মেসিনা দেনারোর বিরুদ্ধে যেসব অপরাধের অভিযুক্ত রয়েছে, তার মধ্যে ১৯৯২ সালে মাফিয়া-বিরোধী কৌঁসুলি গিওভানি ফ্যালকোনে এবং পাওলো বোরসেলিনো হত্যা, মাফিয়া সদস্য থেকে রাষ্ট্রপক্ষের সাক্ষী হয়ে যাওয়া এক ব্যক্তির ১১ বছর বয়সী পুত্রকে অপহরণ, নির্যাতন ও হত্যা, ১৯৯৩ সালে মিলান, ফ্লোরেন্স ও রোম এই তিনটি শহরে বোমা হামলা উল্লেখযোগ্য।

এছাড়াও কোসা নস্ট্রা সিন্ডিকেটের হয়ে জালিয়াতি, অর্থপাচার, মাদকপাচারসহ বহু অপরাধমূলক কর্মকাণ্ডের নেতৃত্বে ছিলেন এই মাফিয়া বস।

বলা হয়, সিসিলির আরেক সুপরিচিত মাফিয়া চক্র কর্লিওনি পরিবারের প্রধান টোটো রাইনার শিষ্য ছিলেন মেসিনা দেনারো। এই রাইনাও ২৩ বছর পলাতক থাকার পর ১৯৯৩ সালে ধরা পড়েছিলেন।

মাফিয়া গোষ্ঠীগুলোর মধ্যে মেসিনা দেনারোর নাম ছিল ‘ডায়াবোলিক’। এটি ‘উ সিচ্চু’ নামে একটি কমিক বই সিরিজের এক চোর চরিত্রের নাম- যাকে কখনো ধরা যায় না।

গত কয়েক দশকে বেশ কয়েকবার ধরা পড়তে পড়তে বেঁচে যান মেসিনা দেনারো। এমনই কিছু অভিযানে প্যাট্রিসিয়া নামে তার এক বোন এবং কয়েকজন সহযোগী পুলিশের হাতে ধরা পড়েন। কিন্তু দেনারোর খুব বেশি ছবির খোঁজ পাওয়া যায়নি।

ফলে এই ব্যক্তিটি দেখতে কেমন তা বের করতে পুলিশকে ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে পুরোনো ছবি জোড়া দিয়ে একটি আনুমানিক চেহারা বানিয়ে নিতে হয়েছিল। এমনকি, ২০২১ সালের আগে তার কণ্ঠস্বরের কোনো রেকর্ডিংও পায়নি পুলিশ।

মেসিনা দেনারো সন্দেহে ভুল করে ২০২১ সালের সেপ্টেম্বর মাসে নেদারল্যান্ডসের একটি রেস্তোরাঁ থেকে লিভারপুলের এক ফরমুলা ওয়ান ভক্তকে গ্রেফতার করা হয়েছিল।

তবে সোমবার সকালে সত্যিই যখন দেনারোকে গ্রেফতারের খবর জানা গেলো, তখন ইতালির লোকজন টিভির সামনে ভিড় জমান।

ইতালির প্রেসিডেন্ট সার্জিও মাতারেলার ভাই পিয়েরসান্তিকে ১৯৮০ সালে কোসা নস্ট্রার লোকেরা হত্যা করেছিল। সংগঠনটির বস দেনারোকে গ্রেফতার করায় স্বরাষ্ট্রমন্ত্রী ও নিরাপত্তা বাহিনীকে অভিনন্দন জানিয়েছেন ইতালীয় প্রেসিডেন্ট। বিষয়টিকে স্বাগত জানিয়েছেন প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনিও। সূত্র: বিবিসি বাংলা