মিয়ানমারের সঙ্গে যুদ্ধ চাই না: কাদেরর

Posted on February 6, 2024


নিজস্ব প্রতিবেদক
: মিয়ানমারের উসকানি সত্ত্বেও দেশটির সঙ্গে বাংলাদেশ যুদ্ধ চায় না বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। আজ মঙ্গলবার সকালে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, বাংলাদেশের সাথে যুদ্ধ করছে না মিয়ানমার। আমরা একে অপরের বিরুদ্ধেও যুদ্ধ করছি না। যদিও সীমান্তবর্তী এলাকায় আতঙ্ক বিরাজ করছে।

‘এটা সেন্টমার্টিন বা বঙ্গোপসাগর দখলের কোন বিষয় নয়। এটা মিয়ানমারের অভ্যন্তরীণ বিষয়,’ বলেন তিনি।

গত কয়েকদিন ধরেই বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার তুমব্রু সীমান্তের ওপারে মিয়ানমারের রাখাইনে সরকারি বাহিনীর সঙ্গে সশস্ত্র বিদ্রোহী আরাকান আর্মির যুদ্ধ চলছে।

বিদ্রোহীরা মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনীর ফাঁড়ি দখল করে নিলে এখন পর্যন্ত ২২৯ জন বিজিপি সদস্য বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। এদিকে প্রায়ই সীমান্তের ওপার থেকে গোলা এসে পড়ছে বাংলাদেশ, এ ঘটনায় সোমবার দুইজন নিহত হয়েছেন।

এমন অবস্থার মধ্যেই মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয় মিয়ানমারের রাষ্ট্রদূতকে।

সীমান্তের উত্তেজনার প্রেক্ষিতে বাংলাদেশের ‘চিন্তার বিষয়টি’ রাষ্ট্রদূতকে জানানোর কথা জানান ওবায়দুল কাদের।

তিনি বলেন, তাদের ইন্টারনাল কনফ্লিক্ট এসে সীমান্তে গড়াচ্ছে। ছিটকে এসে (গোলা) পড়ছে আমাদের সীমান্তে। একজন নারী ও পুরুষ মারাও গেছে। এসব ব্যাপারে আমাদের ফরেন মিনিস্ট্রি মিয়ানমারের রাষ্ট্রদূতকে ডেকেছে।

ওবায়দুল কাদের বলেন, আমাদের সাথে তাদের কোনো বিরোধ নেই। রোহিঙ্গা ইস্যুতে যে সমস্যা, তা আন্তর্জাতিকভাবে সমাধান হচ্ছে।

‘মিয়ানমারের সঙ্গে আমাদের কোনো বিরোধ নেই। তাদের সঙ্গে যুদ্ধের কোনো কারণ নেই। শুধু মিয়ানমার নয়, কারো সঙ্গেই আমরা যুদ্ধে জড়াতে চাই,’ বলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।