উৎপাদনে ফিরলো আরএকে সিরামিকসের লাইন-২

Posted on February 6, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : দেশের প্রধান পুঁজি বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ তালিকাভূক্ত কোম্পানি আরএকে সিরামিকস বাংলাদেশ লিমিটেড মেরামত কাজের জন্য বন্ধ থাকলেও আবার কাজে ফিরছে। মেরামতের কাজের জন্য গত ২৬ নভেম্বর থেকে বন্ধ হওয়া লাইনটি প্রায় আড়াই মাস পর সচল হয়। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিটি জানায়, মেরামতের কাজের জন্য গ৩ ২৬ নভেম্বর থেকে বন্ধ থাকা উৎপাদন লাইন-২ চালু করে দেওয়া হয়েছে। এতে সময় লেগেছে প্রায় আড়াই মাসের মতো। যদিও কোম্পানিটি দুই মাস সময় লাগবে বলে জানিয়ে ছিলো। এই সময় উৎপাদন লাইন ১,৩ ও ৪ চালু ছিলো।

কোম্পানিটির চার বছরের শেয়ার প্রতি আয় হয়েছে ২০২২ সালে ১ টাকা ৫৭ পয়সা, ২০২১ সালে ২ টাকা ১২ পয়সা, ২০২০ সালে ৭৩ পয়সা, ২০১৯ সালে ১ টাকা ৭৬ পয়সা ও ২০১৮ সালে ছিল ২ টাকা ২৯ পয়সা।

কোম্পানিটির চার বছরের শেয়ার প্রতি নিট সম্পদ ২০২২ এ হয়েছে ১৭ টাকা ৮৫ পয়সা, ২০২১ সালে ১৭ টাকা ৫৩ পয়সা, ২০২০ সালে ১৬ টাকা ৪১ পয়সা, ২০১৯ সালে ১৭ টাকা ১৮ পয়সা ও ২০১৮ সালে ছিল ১ টাকা ৭৬ পয়সা|

বিগত চার বছরের কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২২ সালে ১০ শতাংশ নদগ, ২০২১ সালে ১২.৫০ শতাংশ, ২০২০ সালে ১০ শতাংশ, ২০১৯ সালে ১৫ শতাংশ ও ২০১৮ সালে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

উল্লেখ যে, কোম্পানিটি ৬০০ কোটি টাকা অপরিশোধিত মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক একচেঞ্জে তালিকাভূক্ত হয়। বর্তমানে পরিশোধিত মূলধনের পরিমাণ ৪২৭ কোটি ৯৬ লাখ ৯০ হাজার টাকা। কোম্পানির মোট শেয়ারের সংখ্যা ৪২ কোটি ৭৯ লাখ ৬৮ হাজার ৭০১ টাকা।

গত এক বছরের কোম্পানিটির শেয়ার দর উঠানামা হয়েছে ২৯.৭০ টাকা থেকে ৪২.৯০ টাকায়। গতকাল কোম্পানিটির দর উঠানামা হয়েছে ৩৬.০০ থেকে ৪২.৯০ টাকার মধ্যে। ২০১০ সালে পুঁজিবাজারের তালিকাভূক্ত হয়ে আরএকে সিরামিকস বাংলাদেশ লিমিটেড কোম্পানিটি বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থান করছে।

‌‌‌‌‌‌