রেড সি গেটওয়েকে বাংলাদেশ আইটি অবকাঠামো দেবে জেনেক্স ইনফোসিস

Posted on February 6, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ তালিকাভূক্ত তথ্য প্রযুক্তি খাতের কোম্পানি জেনেক্স ইনফোসিস লিমিটেড দি আরবভিত্তিক কোম্পানি রেড সি গেটওয়ে টার্মিনাল বাংলাদেশ লিমিটেডের সঙ্গে একটি সেবা প্রদান চুক্তি করেছে। সোমবার (৫ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় আলোচিত চুক্তিতে অনুমোদন করা হয়েছে। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

জেনেক্স ইনফোসিস চট্টগ্রামে অবস্থিত পতেঙ্গা কক্টেনার টার্মিনাল পরিচালনার জন্য রেড় সি গেটওয়ে টার্মিনাল বাংলাদেশ লিমিটেডকে আইটি অবকাঠামো তৈরি করে দেবে। এ কাজের মাধ্যমে আগমী এক বছরে জেনেক্স ইনফোসিসের রাজস্ব আসবে ২৮ কোটি ৫০ লাখ টাকা।

কোম্পানিটির পাঁচ বছরের শেয়ার প্রতি আয় হয়েছে ২০২৩ সালে ৩ টাকা ৩২ পয়সা, ২০২২ সালে ৩ টাকা ৩৬ পয়সা, ২০২১ সালে ৩ টাকা ২২ পয়সা, ২০২০ সালে ৩ টাকা ৪২ পয়সা ও ২০১৯ সালে ছিল ২ টাকা ৭১ পয়সা।

কোম্পানিটির পাঁচ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ ২০২৩ এ হয়েছে ১৯ টাকা ২০ পয়সা, ২০২২ সালে ১৬ টাকা ৫৩ পয়সা, ২০২১ সালে ১৮ টাকা ২২ পয়সা, ২০২০ সালে ১৭ টাকা ৫০ পয়সা ও ২০১৯ সালে ছিল ১৬ টাকা ৭০ পয়সা।

বিগত পাঁচ বছরের কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ৬ শতাংশ নদগ, ২০২২ সালে ১১ শতাংশ, ২০২১ সালে ১০ শতাংশ, ২০২০ সালে ১৫ শতাংশ ও ২০১৯ সালে ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

উল্লেখ যে, কোম্পানিটি ২০০ কোটি টাকা অপরিশোধিত মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক একচেঞ্জে তালিকাভূক্ত হয়। বর্তমানে পরিশোধিত মূলধনের পরিমাণ ১২০ কোটি ৪৫ লাখ টাকা। কোম্পানির মোট শেয়ারের সংখ্যা ১২ কোটি ৪ লাখ ৫০ হাজার ২১ টাকা।

গত এক বছরের কোম্পানিটির শেয়ার দর উঠানামা হয়েছে ৬৫.৪০ টাকা থেকে ১১২.০০ টাকায়। গতকাল কোম্পানিটির দর উঠানামা হয়েছে ৭১.০০ থেকে ৭৩.৯০ টাকার মধ্যে। ২০১৯ সালে পুঁজিবাজারের তালিকাভূক্ত হয়ে তথ্য প্রযুক্তি খাতের কোম্পানি জেনেক্স ইনফোসিস লিমিটেড কোম্পানিটি বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থান করছে।

‌‌‌‌‌‌