শেয়ার বিক্রি করবেন বারাকা পাওয়ারের কর্পোরেট পরিচালক

Posted on February 5, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তালিকাভূক্ত কোম্পানি বারাকা পাওয়ার লিমিটেড কর্পোরেট পরিচালক শেয়ার বিক্রয়ের ঘোষণা দিয়েছে। ডিএসই সূত্রে এই তথ্য পাওয়া গেছে।

জানা গেছে,কোম্পানিটির কর্পোরেট পরিচালক ফিউশন হোল্ডিংস (প্রা.) লিমিটেডের কাছে ১ কোটি ৯১ লাখ ৮৭ হাজার ৯৯২টি শেয়ার আছে। এর মধ্যে ১০ লাখ শেয়ার বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটি। আগামী ৩০ কার্যদিবসের মধ্যে ঘোষণাকৃত শেয়ার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পাবলিক ও ব্লক মার্কেটে বিক্রি সম্পন্ন করবে।

কোম্পানির গত পাঁচ বছরের শেয়ার প্রতি আয় হয়েছে ২০২৩ সালে ৫৬ পয়সা,২০২২ সালে ২ টাকা ১৩ পয়সা, ২০২১ সালে ২ টাকা ৯৬ পয়সা, ২০২০ সালে ২ টাকা ৫৮ পয়সা ও ২০১৯ সালে ১ টাকা ৭১ পয়সা।

ঢাকা স্টক একচেঞ্জের তথ্য অনুযায়ী, কোম্পানির গত পাঁচ বছরে শেয়ার প্রতি নিট সম্পদ হয়েছে ২০২৩ সালে ২১ টাকা ৯৯ পয়সা, ২০২২ সালে ২২ টাকা ৪৩ পয়সা, ২০২১ সালে ২০ টাকা ৯১ পয়সা, ২০২০ সালে ২০ টাকা ০ পয়সা ও ২০১৯ সালে ১৮ টাকা ৪২ পয়সা।

বিগত পাঁচ বছরের কোম্পানিটির বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ৫ শতাংশ নগদ, ২০২২ সালে ১০ শতাংশ, ২০২১ সালে ১০ শতাংশ, ২০২০ সালে ৮ শতাংশ ও ২০১৯ সালে ১০ শতাংশ শেয়ার লভ্যাংশ নগদ দিয়েছে।

কোম্পানিটি ৪০০ কোটি টাকা অনুমোদিত মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা এক্সচেঞ্জ তালিকায় অন্তভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমাণ ২৩৫ কোটি ৪৬ লাখ ৬০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ২৩ কোটি ৫৪ লাখ ৬৫ হাজার ৬৬১ টাকা।

গত এক বছরের কোম্পানিটির শেয়ার দর উঠানামা হয়েছে ১৪.১০ টাকা থেকে ২১.৩০ টাকায়। গতকাল কোম্পানির দর উঠানামা হয়েছে ১৭.৬০ টাকা থেকে ১৮.২০ টাকার মধ্যে।

২০১১ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত হয়ে বারাকা পাওয়ার লিমিটেড কোম্পানিটি বর্তমানে বি ক্যাটাগরিতে অবস্থা করছে।