এপেক্স ট্যানারির ঋণমান ‘এএ মাইনাস' ও ‘এসটি-৩'

Posted on February 4, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : ঢাকা স্টক একচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা যায় পুুঁজিবাজারের তালিকাভূক্ত চামড়াশিল্প খাতের কোম্পানি এপেক্স ট্যানারি লিমিটেডের দীর্ঘ মেয়াদে রেটিং পেয়েছে ‘এএ মাইনাস’ এবং স্বল্পমেয়াদে পেয়েছে ‘এসটি-৩’।৩০ জুন ২০২৩ সমাপ্ত হিসাব বছেরে নিরীক্ষিত আর্থিত প্রতিবেদন এবং ৩১ ডিসেম্বর ২০২৩ পর্যন্ত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও অন্যান্য প্রাসঙ্গিগ তথ্যের আলোকে এ রেটিং সম্পন্ন হয়েছে।

কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২০২৩ সালে ৮ টাকা ১৭ পয়সা। ২০২২ সালে ৮২ পয়সা, ২০২১ সালে ৩৪ পয়সা, ২০২০ সালে ১ টাকা ১৯ পয়সা ও ২০১৯ সালে ১ টাকা ৪১ পয়সা।

কোম্পানির শেয়ার প্রতি নেট সম্পদ মূল্য দাঁড়িছে ২০২৩ সালে ৫৪ টাকা ৮৫ পয়সা, ২০২২ সালে ৬৩ টাকা ৩৯ পয়সা, ২০২১ সালে ৬৩ টাকা ১৭ পয়সা, ২০২০ সালে ৬৩ টাকা ৮৯ পয়সা ও ২০১৯ সালে ৬৯ টাকা ২১ পয়সা। কোম্পানিটির শেয়ার প্রতি নগদ অর্র্থপ্রবাহ ৫ টাকা ৩৮ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ৫ শতাংশ নগদ, ২০২২ সালে ৫ শতাংশ নগদ, ২০২১ সালে ১০ শতাংশ নগদ, ২০২০ সালে ১২ শতাংশ নগদ ও ২০১৯ সালে ৩৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

পর্যবেক্ষনে দেখা যায় কোম্পানিটি ৫০ কোটি টাকা অনুমোদিত মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক একচেঞ্জে ১৯৮৫ সালে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমান ১৫ কোটি ২৪ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১ কোটি ৫২ লাখ ৪০ হাজার টাকা। তাদের মধ্যে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৩০.৪০ শতাংশ শেয়ার। প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৩৭.৫৪ শতাংশ শেয়ার। এবং বাকি ৩২.৬ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির শেয়ার দর উঠানামা হয়েছে ৮৯.৫০ টাকা থেকে ১২৮.৭০ টাকায়। গতকাল কোম্পানির দর উঠানামা হয়েছে ৯৫.২০ টাকা থেকে ৯৯.৩০ টাকার মধ্যে। পুঁজিবাজারে তালিকাভূক্ত চামড়াশিল্প খাতের কোম্পানি এপেক্স ট্যানারি লিমিটেড কোম্পানিটি ১৯৮৫ সালে পুঁজিবাজরে তালিকাভূক্ত হয়ে বর্তমানে বি ক্যাটাগরিতে অবস্থা করেছে।