২০২৬ বিশ্বকাপের ম্যাচসূচি ও ভেন্যু ঘোষণা

Posted on February 5, 2024

স্পোর্টস ডেস্ক : আগামী ২০২৬ ফুটবল বিশ্বকাপকে ঘিরে আগ্রহের পারদ আগে থেকেই তুঙ্গে। ৪৮টি দল, তিনটি আয়োজক দেশ, ১০৪টি ম্যাচের মহাযজ্ঞ এবারই প্রথম। বিশ্বকাপের বাকি এখনও প্রায় আড়াই বছর।

এর মধ্যে বিশ্বকাপ শুরু ও শেষের সময় জানিয়ে দিল ফিফা। এক জমকালো অনুষ্ঠানে সোমবার (৫ ফেব্রুয়ারি) ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো ঘোষণা দেন যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা— তিন দেশে হবে আগামী বিশ্বকাপ।

মেক্সিকোর বিখ্যাত স্তাদিও আজটেকা স্টেডিয়ামে স্বাগতিক মেক্সিকোর ম্যাচ দিয়ে ১১ জুন ২০২৬ মাঠে গড়াবে ফুটবল বিশ্বকাপ। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের নিউজার্সি স্টেডিয়ামে ১৯ জুলাই ২০২৬ এ হবে ফাইনালের মহারণ।

আজটেকা স্টেডিয়ামের চেয়ে বেশি বিশ্বকাপের ম্যাচ আয়োজন করার সৌভাগ্য হয়নি বিশ্বের অন্য কোনো ভেন্যুর। ১৯৭০ সালে সেখানেই ফাইনালে ইতালিকে ৪-১ গোলে হারিয়েছিল ব্রাজিল, পেলে জিতেছিলেন তার তৃতীয় বিশ্বকাপ। এর ১৬ বছর পর এই স্টেডিয়ামেই ডিয়েগো ম্যারাডোনা আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়ে হয়ে উঠেছিলেন ফুটবল ইতিহাসে সর্বকালের সেরাদের একজন। ১৯৭০ ও ১৯৮৬ বিশ্বকাপের ফাইনাল ছাড়াও এই দুই বিশ্বকাপ মিলিয়ে আরও ১৭টি ম্যাচ হয়েছে মেক্সিকোর এই বিখ্যাত স্টেডিয়ামে। যে স্টেডিয়ামকে অনেকেই ফুটবলের মন্দির বলেন। ২০২৬ এ হবে বিশ্বকাপের ২৩তম আসরের উদ্বোধনী ম্যাচসহ মোট পাঁচটি ম্যাচ।

প্রথমদিনে মেক্সিকো মাঠে নামলেও বাকি দুই স্বাগতিক যুক্তরাষ্ট্র ও কানাডা প্রথম ম্যাচ খেলবে ১২ জুন ২০২৬। গ্রুপ পর্বের তিনটি ম্যাচই স্বাগতিকরা খেলবে নিজেদের দেশে। মেক্সিকো ও যুক্তরাষ্ট্র এর আগে বিশ্বকাপ আয়োজন করলেও কানাডা এবারই প্রথম।

বিশ্বকাপের সূচি ঘোষণা অনুষ্ঠানে ফিফা সভাপতি ইনফান্তিনো বলেন, ‘অনেক বড় পরিসরে বিশ্বকাপ হতে চলেছে। প্রায় ২০০ দেশের মানুষের চোখ থাকবে এতে। তিনটি দেশে আয়োজিত হচ্ছে আসর। সম্প্রীতি বাড়ানোর পাশাপাশি ফুটবলের পরিধি ও জনপ্রিয়তা বাড়াবে ২০২৬ বিশ্বকাপ।’

৩৯ দিনের এই আসরে ১০৪টি ম্যাচ হবে তিনটি আলাদা দেশে; যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডার ১৬টি শহরে। ১২ জুন লস এঞ্জেলসে হবে যুক্তরাষ্ট্রে প্রথম ম্যাচ, একই দিন টরোন্টোতে নিজেদের প্রথম ম্যাচ খেলবে কানাডা। যুক্তরাষ্ট্রের ডালাস শহরে হবে ৯টি ম্যাচ।

২০২৬ সালের ১১ থেকে ২৭ জুন পর্যন্ত চলবে গ্রুপ পর্বের খেলা। ২৯ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত হবে শেষ ৩২-এর ম্যাচ। শেষ ১৬ রাউন্ডের খেলা চলবে ৪ থেকে ৭ জুলাই পর্যন্ত। লস অ্যাঞ্জেলস, কানসাস সিটি, মায়ামি ও বোস্টনে হবে কোয়ার্টার ফাইনালের লড়াই। কোয়ার্টার ফাইনাল চলবে ৯ থেকে ১১ জুলাই। ১৪ ও ১৫ জুলাই সেমিফাইনাল ম্যাচ দুটি হবে যুক্তরাষ্ট্রের ডালাস ও আটলান্টায়।

আর ফাইনালের মহারণ হবে নিউজার্সিতে। যুক্তরাষ্ট্রের হোম অব ফুটবলখ্যাত মেটলাইফ স্টেডিয়ামে ১৯ জুলাই ফাইনালের মহারণে নামবে দুই দল। ৮২ হাজার ৫০০ দর্শক ধারণক্ষমতার মেটলাইফ স্টেডিয়ামে ফাইনালসহ অনুষ্ঠিত হবে বিশ্বকাপের ৫টি ম্যাচ।