তাড়াশে মুখপোড়া হনুমান দেখতে উৎসুক জনতার ভিড়

Posted on February 4, 2024

সাব্বির মির্জা, তাড়াশ (সিরাজগঞ্জ) প্রতিনিধি: সিরাজগঞ্জের তাড়াশ পৌর এলাকায় ভোর থেকে বাজার ও পাড়া মহল্লায় ঘুরে বেড়াচ্ছে মুখপোড়া একটি সাদা হনুমান। তবে উৎসুক জনতার মধ্য বসে দেওয়া কলা ও পাউরুটি খেয়ে সময় কাটাচ্ছে সে। তবে বেশি মানুষ দেখলেই ভয় পেয়ে লাফিয়ে দূরে সরে যাচ্ছে হনুমানটি। একস্থানে বেশিক্ষণ থাকছে না। গত দুদিন ধরে উপজেলার সগুনা ইউনিয়নের কুন্দইলসহ বিভিন্ন বাড়ি এবং বাগানে হনুমানটিকে ঘুরে বেড়াতে দেখা গেছে।

রোববার (৪ ফেব্রুয়ারী) সকালে তাড়াশ পৌর বাজারে হনুমানটি বিভিন্ন দোকানে ঘুরে বেড়াচ্ছে। হনুমানটিকে স্থানীয় লোকজন খাবার দিচ্ছে। লোকজনের সঙ্গে অনেকটা সখ্য হয়ে গেছে হনুমানের। মানুষের কাছে গিয়ে খাবার খেতেও দেখা গেছে। হালকা হলুদ ও সাদা রঙের হনুমানটি দেখতে ভিড় জমায়েত হচ্ছে। হঠাৎ করে এ হনুমান কোথা থেকে এলো সে প্রশ্ন সবার।

তাড়াশ পৌর এলাকার আব্দুল মজিদ বলেন, বাজারের মধ্যে অনেক লোকজনের মাঝেই সাদা রঙ্গের হনুমানটি বসে খাবার খাচ্ছে। মানুষের সাথে সখ্যতা গড়ে উঠেছে। আবার কারো মাথায় হনুমানটি হাত বুলিয়েও দিচ্ছে।

তাড়াশ উপজেলা বন কর্মকর্তা মো: কামরুজ্জামান বলেন, গতকাল থেকে তাড়াশে মুখপোড়া হনুমান ঘুরে বেড়াচ্ছে বলে শুনেছি। অনেক বনের পাশ দিয়ে ট্রাক চলাচলের সময় দলছুট হনুমান খাবারে সন্ধানে ট্রাকে চেপে বসে বিভিন্ন এলাকায় চলে আসে। পরে ফিরে যাবার পথ হারিয়ে ফেলে। তবে সবাইকে হনুমানটিকে বিরুক্ত না করার জন্য অনুরোধ করা হচ্ছে। সময় মত হনুমান নিজেই ফিরে যাবে।