ঐতিহ্য প্রকাশিত আজকের বই

Posted on February 4, 2024

প্রকাশনা সংস্থা ‘ঐতিহ্য’ অমর একুশে বইমেলা ২০২8 উপলক্ষ্যে প্রকাশ করতে যাচ্ছে ৬টি নতুন রচনাবলিসহ ৪৮টি বিষয়ের উপর ২৩০+ বই। সে ধারাবাহিকতায় আজ ৪ ফেব্রুয়ারি ২০২8 প্রকাশিত হলো—

◑ ৯ খণ্ড ফররুখ-রচনাবলি।

-সম্পাদনায় বদিউর রহমান।

➤ ৯ খণ্ড ফররুখ রচনাবলির নির্ধারিত মূল্য

◉ নিয়মিত বাঁধাই : ৭৪০০ টাকা

◉ রেক্সিন বাঁধাই : ৮৫০০ টাকা।

বাংলা কাব্য জগতের সর্বাধিক সনেট রচয়িতা কবি ফররুখ আহমদ। সাত সাগরের মাঝি, সিরাজাম মুনীরা, নৌফেল ও হাতেম, মুহূর্তের কবিতাসহ লিখেছেন ১১টি কাব্যগ্রন্থ। শিশুদের জন্য ফররুখ আহমদ লিখেছেন ১৫টি ছড়াগ্রন্থ। পাখির বাসা, হরফের ছড়া, চাঁদের আসর, ছড়ার আসর, ফুলের জলসা—এগুলো তাঁর বিখ্যাত ছড়াগ্রন্থ। এছাড়াও প্রবন্ধ, নাটক, গল্প, উপন্যাসেও আছে তাঁর শক্তিমান বিচরণ।

সাহিত্য কীর্তির স্বীকৃতিস্বরূপ ফররুখ আহমদকে ১৯৬০ সালে বাংলা একাডেমি পুরস্কার, ১৯৬৫ সালে প্রেসিডেন্ট পদক প্রাইড অব পারফরমেন্স, ১৯৬৬ সালে আদমজী সাহিত্য পুরস্কার ও ইউনেস্কো পুরস্কার, ১৯৭৭ ও ১৯৮০ সালে তাকে যথাক্রমে মরণোত্তর একুশে পদক ও স্বাধীনতা পদক দেওয়া হয়।

‘ঐতিহ্য’ তার প্রকাশনার শুরু থেকে সমকালীন সাহিত্যের সুনির্বাচিত বই প্রকাশের পাশাপাশি বাংলা সাহিত্যের সমৃদ্ধ ধারাবাহিকতাকে পাঠকের কাছে তুলে ধরার চেষ্টা করেছে। রচনাবলি প্রকাশের ধারাবাহিকতায় ঐতিহ্য’র এবারের ৯ খণ্ড ফররুখ রচনাবলি।

*মুক্তিযুদ্ধ- বঙ্গবন্ধু

◉ বঙ্গবন্ধু জেনেভা ও অন্যান্য

—সালাম আজাদ

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ৩০০ টাকা।

‘বঙ্গবন্ধু জেনেভা ও অন্যান্য’ বইটি বিভিন্ন রকমের কলামের সংকলন। বঙ্গবন্ধুকে নিয়ে পূর্ণাঙ্গ কোনো বই নয়। তবে এই গ্রন্থের প্রতিটি কলামেই মুক্তিযুদ্ধের চেতনা ও বাঙালি জাতীয়তাবাদের কথা সুস্পষ্টভাবে উঠে এসেছে। লন্ডনে অপারেশন শেষে বিশ্রামের জন্য বঙ্গবন্ধু জেনেভায় যে কদিন ছিলেন তারই আলোকে এ গ্রন্থে একটি নিবন্ধ রয়েছে।

১৯৭২ সনের ২১ আগস্ট সুইজারল্যান্ড সরকারের অতিথি হয়ে তিনি লন্ডন থেকে জেনেভায় গিয়েছিলেন। ১১ সেপ্টেম্বর তিনি সেখান থেকে ফিরে আসেন। জেনেভায় তিনি মোট বাইশ দিন ছিলেন। জেনেভায় যে হোটেলে বঙ্গবন্ধু অবস্থান করেছিলেন তার নাম হোটেল লা রিজার্ভ । বঙ্গবন্ধুর জীবনের প্রতিটি মুহূর্ত, প্রতিটি দিনই গুরুত্বপূর্ণ। তাঁর জেনেভায় অবস্থানকালীন এই বাইশ দিন নিয়ে একটি আলাদা কাজ হতে পারে। এ গ্রন্থটি সে কাজের আঁকর গ্রন্থ হিসেবে ব্যবহৃত হতে পারে।

*স্মৃতিচারণ

◉ আমার আব্বু আবদুল মান্নান সৈয়দ

—জিনান সৈয়দ

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ১৮০ টাকা

বাংলা সাহিত্যের বহুমাত্রিক কবি, কথাশিল্পী ও গবেষক আবদুল মান্নান সৈয়দকে নিয়ে তাঁর কন্যা জিনান সৈয়দ-এর স্মৃতিগদ্যের বই—‘আমার আব্বু আবদুল মান্নান সৈয়দ’।

*কবিতা

◉ রাজা যায় রাজা আসে

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ১৮০ টাকা।

বাংলা ভাষার বরেণ্য কবি আবুল হাসানের। মাত্র ঊনত্রিশ বছরের জীবনবৃত্তে যিনি বুনন করেছেন অমরত্বের পরিপুষ্ট শিল্পবীজ। আবুল হাসান একজন বাউল, শান্তিপ্রিয় অন্তর্মুখী কবি এবং ব্যথা-বিষকে নীরবে সহ্য করে মুক্তা ফলানোর নিরন্তর সাধক হলেও তার প্রতিবাদী ও দ্রোহী সত্তা তার কবিতার শ্রেষ্ঠ ভূষণ।

*ঐতিহাসিক উপন্যাস

◉ শতাব্দীর সূর্যশিখা

(হাজী শরিয়তুল্লাহ'র জীবনভিত্তিক উপন্যাস)

—রাজিয়া মজিদ

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ৯৯০ টাকা।

ঊনবিংশ শতাব্দীতে বাংলার মুসলমান সম্প্রদায় নানা প্রকার কুসংস্কারের বেড়াজালে আবদ্ধ ছিল। শিক্ষা-দীক্ষায় পিছিয়ে পড়া বাঙালি মুসলমান আর্থিক দিক থেকে যেমন, তেমনি সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক দিক দিয়েও শাসকচক্রের দ্বারা অবহেলিত ও নিষ্পেষিত হয়ে আসছিল। ক্রমান্বয়ে তারা নিমজ্জিত হচ্ছিল অন্ধকারের আবর্তে। সে সময় তাদের মুক্তিদূত হিসেবে আবির্ভূত হন মহান সংস্কারক হাজী শরিয়তুল্লাহ। তিনি দিশেহারা মুসলমানদের মনে সঞ্চারিত করেন সঠিক ধর্মীয় চেতনা ও গৌরবময় ঐতিহ্য—ইতিহাসে যা ‘ফরায়েজি আন্দোলন’ নামে খ্যাত। তাঁর এই আন্দোলন সারা বাংলায় নবজাগরণ আনে; ব্রিটিশবিরোধী আন্দোলনে রসদ জোগায়। মুসলিম বাংলার জনজীবন জেগে ওঠার প্রয়োজনীয় পথনির্দেশ পায়। জাতীয় জীবনের সেই চরম সংকটকালে হাজী শরিয়তুল্লাহ সূর্যশিখার মতোই অসামান্য-ঐতিহাসিক ভূমিকা রাখেন।

খ্যাতনামা কথাসাহিত্যিক রাজিয়া মজিদ রচিত ‘শতাব্দীর সূর্যশিখা’ মুসলিম বাংলার ইতিহাসের এক গুরুত্বপূর্ণ অধ্যায়ের অসামান্য উপাখ্যান।

*অনুবাদ

◉ সপ্ত আতঙ্ক

রূপান্তর : খসরু চৌধুরী

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ৩২০ টাকা।

গল্পগ্রন্থটির শিরোনামেই অনুমান করা যায়, এখানে আছে সাতটা ভীতিকর গল্প।

হ্যাঁ, এখানে আছে বিশ্ববিখ্যাত সাহিত্যিকগণ রচিত প্রেতবৈঠকে আত্মা উপস্থিত করার গল্প, গা ছমছমে বিচারক ভবনের গল্প, ভারতীয় ফকিরদের অভিশাপের গল্প, হার্জ পর্বতমালার প্রেতাত্মার গল্প, মানসিক বিপর্যয়ে আচ্ছন্ন হওয়ার গল্প, মিশরের সুপ্রাচীন পিরামিডের অতি রহস্যময় গল্প, বিশ্ববিখ্যাত শিকারির ব্যক্তিগত অভিজ্ঞতার শিহরণ-জাগানো অপূর্ব গল্প।