দ্বিতীয় প্রান্তিকে এনএভি বেড়েছে ই-জেনারেশনের

Posted on January 30, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : পুঁজিবাজারে তালিকাভুক্ত তথ্য প্রযুক্তি খাতের কোম্পানি ই-জেনারেশন লিমিটেডের এনএভি বৃদ্ধি পেয়েছে। কোম্পানির দ্বিতীয় প্রান্তিকে বোর্ড সভা (৩০ জানুয়ারি) অনুষ্ঠিত হয়। উক্ত বোর্ড সভায় অন্যান্য বিষয়ের সাথে কোম্পানির দ্বিতীয় আর্থিক প্রতিবেদন অনুমোদন দেয়া হয়েছে।

কোম্পানির সূত্রে এই তথ্য পাওয়া যায়।

ই-জেনারেশন লিমিটেড কোম্পানির নেট সম্পদ মূল্য (এনএভি) বেড়েছে। অর্থাৎ এই সময়ে আগের বছরের তুলনায় ডিসেম্বর ২০২৩ এ কোম্পানির এনএভি বেড়ে ২২ টাকা ৬৯ পয়সা, যা জুন ২০২২ এ ছিল ২২ টাকা ৫০ পয়সা।

জুলাই-ডিসেম্বর ২০২৩ এ কোম্পানির ইপিএস বেড়েছে ৮১ পয়সা যা, জুলাই-ডিসেম্বর ২০২২ এ ছিল ৮০ পয়সা। অক্টোবর-ডিসেম্বর ২০২৩ এ হয়েছে ৩৬ পয়সা যা, অক্টোবর-ডিসেম্বর ২০২২ এ ছিল ৩৮ পয়সা। জুলাই-ডিসেম্বর ২০২৩ এ কোম্পানির শেয়ার প্রতি নেট নগদ প্রবাহ হয়েছে ৭৮ পয়সা,যা জুলাই-ডিসেম্বর এ ছিল ৩০ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানিটির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ হলো ২০২৩ সালে ২২ টাকা ৫০ পয়সা, ২০২২ সালে ২১ টাকা ৬৭ পয়সা, ২০২১ সালে ২৩ টাকা ৯৬ পয়সা, ২০২০ সালে ২২ টাকা ১০ পয়সা, ২০১৯ সালে ২০ টাকা ৫৬ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৩ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ১০ শতাংশ নগদ, ২০২২ সালে ১০ শতাংশ, ২০২১ সালে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

কোম্পানিটি ১০০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক একচেঞ্জে ২০২১ সালে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমান ৭৫ কোটি টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৭ কোটি ৫০ লাখ টাকা। তাদের মধ্যে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৩৭.৭৭ শতাংশ শেয়ার। প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২৮.৮৪ শতাংশ ও বিদেশি বিনিয়োগ রয়েছে ৫৭ শতাংশ। বাকি ৩২.৮৫ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির শেয়ার দর উঠানামা হয়েছে ৩৪.০০ টাকা থেকে ৫৪.৯০ টাকায়। গতকাল কোম্পানির দর উঠানামা হয়েছে ৩৪.৩০ টাকা থেকে ৩৬.৮০ টাকার মধ্যে।

ই-জেনারেশন লিমিটেড কোম্পানিটি ২০২১ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত হয়ে বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থান করছে।