দ্বিতীয় প্রান্তিকে আনোয়ার গ্যালভানাইজিং এর ইপিএস বেড়েছে

Posted on February 1, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তালিকাভূক্ত কোম্পানি আনোয়ার গ্যালভানাইজিং লিমিটেডের ইপিএস বেড়েছে। কোম্পানির দ্বিতীয় প্রান্তিকে বোর্ড সভা মঙ্গলবার (৩০ জানুয়ারি) অনুষ্ঠিত হয়। উক্ত বোর্ড সভায় অন্যান্য বিষয়ের সাথে কোম্পানির দ্বিতীয় আর্থিক প্রতিবেদন অনুমোদন দেয়া হয়েছে। কোম্পানির সূত্রে এই তথ্য পাওয়া যায়।

জুলাই-ডিসেম্বর ২০২৩ এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) বেড়েছে ২টাকা ১৯ পয়সা,যা জুলাই- ডিসেম্বর ২০২২ এ ছিল ১ টাকা ৬৮ পয়সা। এবং অক্টোবর-ডিসেম্বর ২০২৩ এ ইপিএস হয়েছে ০ টাকা ৪৭ পয়সা, যা অক্টোবর-ডিসেম্বর ২০২২ এ ছিল ১ টাকা ১৯ পয়সা। এবং অক্টোবর-ডিসেম্বর ২০২৩ এ ১ টাকা ৯ পয়সা,যা অক্টোবর-ডিসেম্বর ২০২২ ছিল ১ টাকা ১২ পয়সা।

জুলাই-ডিসেম্বর ২০২৩ এ কোম্পানির রিভিনিউ হয়েছে ৩২৩,৪৭৬,৭৭৮ টাকা যা জুলাই-ডিসেম্বর ২০২২ এ ছিল ৩৩৩,৯৭৮,০৩৬ টাকা এবং অক্টোবর-ডিসেম্বর ২০২৩ এ হয়েছে ১৭৮,৫৪০,২৬৫ টাকা ও জুলাই-ডিসেম্বর ২০২২ এ কোম্পানির রিভিনিউ হয়েছে ১৫৭,৮৩০,৭৮৭ টাকা।

জুলাই-ডিসেম্বর ২০২৩ এ কোম্পানির গ্রোস প্রফিট হয়েছে ৯৮,৮৩৪,৩৩২ টাকা যা জুলাই-ডিসেম্বর ২০২২ এ ছিল ৭৭,০২৭,৫১০ টাকা এবং অক্টোবর-ডিসেম্বর ২০২৩ এ হয়েছে ৬০,৫৮৩,৯৫৪ টাকা,যা অক্টোবর-ডিসেম্বর ২০২২ এ ছিল ৪১,১৭৫,০৪৬ টাকা।জুলাই-ডিসেম্বর ২০২৩ এ কোম্পানির শেয়ার প্রতি নগদ প্রবাহ হয়েছে ২ টাকা ০২ পয়সা, যা জুলাই-ডিসেম্বর ২০২২ এ ছিল ২ টাকা ০২ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য অনুযায়ী কোম্পানিটির গত ৪ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ হলো ২০২২ সালে ২১ টাকা ৮১ পয়সা, ২০২১ সালে ১৩ টাকা ৩১ পয়সা, ২০২০ সালে ১০ টাকা ৮৫ পয়সা, ২০১৯ সালে ৯ টাকা ৮৪ পয়সা, ২০১৮ সালে ৯ টাকা ৩৪ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২২ সালে ২০ শতাংশ নগদ, ২০২১ সালে ২০ শতাংশ নগদ, ২০২০ সালে ১০ শতাংশ নগদ, ২০১৯ সালে ১০ শতাংশ নগদ, ২০১৮ সালে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

পর্যবেক্ষনে দেখা যায় কোম্পানিটি ৫০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক একচেঞ্জে ১৯৯৬ সালে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমান ৩০ কোটি ১৮ লাখ ৭০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৩ কোটি ১ লাখ ৮৭ হাজার টাকা। তাদের মধ্যে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৩৫.৩২ শতাংশ শেয়ার। প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২১.৩১ শতাংশ শেয়ার। বাকি ৪৩.৩৭ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির শেয়ার দর উঠানামা হয়েছে ২১৩.৩০ টাকা থেকে ২২০.০০ টাকায়। গতকাল কোম্পানির দর উঠানামা হয়েছে ২১৩.৩০ টাকা থেকে ২১৩.৩০ টাকার মধ্যে। পুঁজিবাজারে তালিকাভূক্ত আনোয়ার গ্যালভানাইজিং লিমিটেড কোম্পানিটি ১৯৯৬ সালে পুঁজিবাজরে তালিকাভূক্ত হয়ে বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থা করেছে।