দ্বিতীয় প্রান্তিকে ওরিয়ন ফার্মার এনএভি বেড়েছে

Posted on January 31, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তালিকাভূক্ত কোম্পানি ওরিয়ন ফার্মাসিউটিক্যাল লিমিটেডের ইপিএস কমেছে ও এনএভি বেড়েছে।

কোম্পানির দ্বিতীয় প্রান্তিকে বোর্ড সভা বুধবার (৩১ জানুয়ারি) বিকাল ৪ টায় অনুষ্ঠিত হয়। উক্ত বোর্ড সভায় অন্যান্য বিষয়ের সাথে কোম্পানির দ্বিতীয় আর্থিক প্রতিবেদন অনুমোদন দেয়া হয়েছে। কোম্পানির সূত্রে এই তথ্য পাওয়া যায়।

ডিসেম্বর ২০২৩ এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) কমেছে ১ টাকা ২৩ পয়সা,যা ডিসেম্বর ২০২২ এ ছিল ১ টাকা ৯১ পয়সা। এবং অক্টোবর-ডিসেম্বর ২০২৩ এ ইপিএস হয়েছে ০ টাকা ৪৭ পয়সা, যা অক্টোবর-ডিসেম্বর ২০২২ এ ছিল ১ টাকা ১৯ পয়সা। এবং ২০২৩ এ কোম্পানির শেয়ার প্রতি নগদ প্রবাহ হয়ে কমেছে ২ টাকা ৬৮ পয়সা, যা ডিসেম্বর ২০২০ এ ছিল ৫ টাকা ৬২ পয়সা।

দ্বিতীয় প্রান্তিক পর্যালোচনায় দেখা যায় যে, কোম্পানির নেট সম্পদ মূল্য (এনএভি) বেড়েছে। অর্থাৎ এই সময়ে আগের বছরের তুলনায় ডিসেম্বর ২০২৩ এ কোম্পানির এনএভি বেড়ে হয়েছে ৮৯ টাকা ৬৯ পয়সা, যা জুন ২০২৩ এ ছিল ৮৮ টাকা ৯৯ পয়সা। এবং ডিসেম্বর ২০২৩ এ কোম্পানির নেট মূল বেড়েছে ৮১ টাকা ৮৭ পয়সা, যা জুন ২০২৩ এ ছিল ৮১ টাকা ১৫ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানিটির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ হলো ২০২৩ সালে ৮৮ টাকা ৯৯ পয়সা, ২০২২ সালে ৮২ টাকা ৫৩ পয়সা, ২০২১ সালে ৭৯ টাকা ৭৬ পয়সা, ২০২০ সালে ৭৬ টাকা ৭৭ পয়সা, ২০১৯ সালে ৭৫ টাকা ১৯ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ১০ শতাংশ নগদ, ২০২২ সালে ১০ শতাংশ নগদ, ২০২১ সালে ১২ শতাংশ নগদ, ২০২০ সালে ১০ শতাংশ নগদ, ২০১৯ সালে ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

পর্যবেক্ষনে দেখা যায়, কোম্পানিটি ৫০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক একচেঞ্জে ২০১৩ সালে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমান ২৩৪ কোটি টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ২৩ কোটি ৪০ লাখ টাকা। তাদের মধ্যে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৩১.৯৮ শতাংশ শেয়ার। প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২০.৪৮ শতাংশ শেয়ার এবং বিদেশিদরে হাতে রয়েছে ১.১৮ শতাংশ শেয়ার। বাকি ৪৬.৩৬ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির শেয়ার দর উঠানামা হয়েছে ৭৯.৬০ টাকা থেকে ৯৪.৬০ টাকায়।

ওরিয়ন ফার্মাসিউটিক্যাল কোম্পানি লিমিটেড ২০১৩ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত হয়ে বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থা করছে।