আফতাব অটোমোবাইলসের দ্বিতীয় প্রান্তিক প্রকাশ

Posted on January 30, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তালিকাভূক্ত কোম্পানি আফতাব অটোমোবাইলস লিমিটেডের নেট সম্পদ মূল্য (এনএভি) কমেছে।

কোম্পানির দ্বিতীয় প্রান্তিকে বোর্ড সভা মঙ্গলবার (৩০ জানুয়ারি) বিকাল ৩টায় অনুষ্ঠিত হয়। উক্ত বোর্ড সভায় অন্যান্য বিষয়ের সাথে কোম্পানির দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন অনুমোদন দেয়া হয়েছে। কোম্পানির সূত্রে এই তথ্য পাওয়া যায়।

দ্বিতীয় প্রান্তিক পর্যালোচনায় দেখা যায় যে, কোম্পানির নেট সম্পদ মূল্য (এনএভি) কমেছে। অর্থাৎ এই সময়ে আগের বছরের তুলনায় জুলাই-ডিসেম্বর ২০২৩ এ কোম্পানির এনএভি ছিল ৫০ টাকা ৮২ পয়সা, যা জুলাই-ডিসেম্বর ২০২২ এ ছিল ৫১ টাকা ৯৬ পয়সা। জুলাই-ডিসেম্বর ২০২৩ এ কোম্পানির শেয়ার প্রতি নগদ প্রবাহ কমে হয়েছে ১ টাকা ১২ পয়সা যা জুলাই-ডিসেম্বর ২০২২ এ ছিল ১ টাকা ৭৭ পয়সা।

অক্টোবর-ডিসেম্বর ২০২৩ এ কোম্পানির রাজস্ব (রেভিনিউ) হয়েছে ১২৮,২০৭ টাকা যা অক্টোবর-ডিসেম্বর ২০২২ এ ছিল ২৩৩,৭৩৮ টাকা এবং জুলাই-ডিসেম্বর ২০২৩ এ হয়েছে ২৩২,৬৩৯ টাকা,যা ৫৭৪,৩৫৪ টাকা।

অক্টোবর-ডিসেম্বর ২০২৩ এ কোম্পানির শেয়ার প্রতি কমেছে (ইপিএস) ০ টাকা ০১ পয়সা, যা জুলাই-ডিসেম্বর ২০২৩ এ হয়েছে ০ টাকা ৯৪ টাকা এবং জুলাই-ডিসেম্বর ২০২২ এ ছিল ০ টাকা ০২ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানিটির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ হলো ২০২৩ সালে ৫১ টাকা ৭৩ পয়সা, ২০২২ সালে ৫৪ টাকা ৮৮ পয়সা, ২০২১ সালে ৫৭ টাকা ৮৯ পয়সা, ২০২০ সালে ৬০ টাকা ২০ পয়সা, ২০১৯ সালে ৬০ টাকা ৯৫ পয়সা।

বিগত ৫ বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২০২৩ এ ০ টাকা ০৪ পয়সা যা ২০২২ সালে ০ টাকা ০১ পয়সা, ২০২১ সালে ১ টাকা ৯৪ পয়সা, ২০২০ সালে ছিল ০ টাকা ০৯ পয়সা ও ২০১৯ সালে ছিল ১ টাকা ২৫ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ১০ শতাংশ নগদ, ২০২২ সালে ৫ শতাংশ নগদ, ২০২১ সালে ৫ শতাংশ নগদ, ২০২০ সালে ১০ শতাংশ নগদ, ২০১৯ সালে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

পর্যবেক্ষনে দেখা যায় কোম্পানিটি ৩০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক একচেঞ্জে ১৯৮৭ সালে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমান ১০৫ কোটি ৫৪ লাখ ৫০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১০ কোটি ৫৫ লাখ ৪৪ হাজার ৯৯৫ টাকা। তাদের মধ্যে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ২৯.৩২ শতাংশ শেয়ার। প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৩৮.৩৬ শতাংশ শেয়ার। বাকি ৩২.৩২ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।
গত এক বছরে কোম্পানিটির শেয়ার দর উঠানামা হয়েছে ২৪.৫০ টাকা থেকে ৪৪.৫০ টাকায়। গতকাল কোম্পানির দর উঠানামা হয়েছে ৩৮.৬০ টাকা থেকে ৪৪.৫০ টাকার মধ্যে। পুঁজিবাজারে তালিকাভূক্ত

আফতাব অটোমোবাইলস লিমিটেড কোম্পানিটি ১৯৮৭ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত হয়ে বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থা করেছে।