দ্বিতীয় প্রান্তিকে এনএভি ও ইপিএস বেড়েছে ডরিন পাওয়ারের

Posted on January 31, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তালিকাভূক্ত কোম্পানি ডরিন পাওয়ার জেনারেশনস এন্ড সিস্টেম এর এনএভি ও ইপিএস বৃদ্ধি পেয়েছি।

কোম্পানির দ্বিতীয় প্রান্তিকে বোর্ড সভা মঙ্গলবার (৩০ জানুয়ারি) বিকাল ৩টায় অনুষ্ঠিত হয়। উক্ত বোর্ড সভায় অন্যান্য বিষয়ের সাথে কোম্পানির দ্বিতীয় আর্থিক প্রতিবেদন অনুমোদন দেয়া হয়েছে।

কোম্পানি সূত্রে এই তথ্য পাওয়া যায়।

দ্বিতীয় প্রান্তিক পর্যালোচনায় দেখা যায় যে, কোম্পানির নেট সম্পদ মূল্য (এনএভি) বেড়েছে। অর্থাৎ এই সময়ে আগের বছরের তুলনায় ডিসেম্বর ২০২৩ এ কোম্পানির এনএভি ছিল ৫২ টাকা ৯৪ পয়সা, যা জুন ২০২৩ এ ছিল ৫০ টাকা ৪৭ পয়সা।

ডিসেম্বর ২০২৩ এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) বেড়েছে হয়েছে ২ টাকা ৮৩ পয়সা, যা ডিসেম্বর ২০২৩ এ ছিল ০ টাকা ৭৬ পয়সা। ডিসেম্বর ২০২৩ এ কোম্পানির শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহ (এনওসিএফপিএস) মাইনাস হয়েছে ১ টাকা ৫৫ পয়সা যা জুন ২০২৩ এ ছিল ৪ টাকা ৪ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানিটির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হলো ২০২৩ সালে ৫০ টাকা ৪৭ পয়সা, ২০২২ সালে ৫৩ টাকা ১৫ পয়সা, ২০২১ সালে ৪৮ টাকা ৪১ পয়সা, ২০২০ সালে ৪৪ টাকা ৪৮ পয়সা, ২০১৯ সালে ৪৪ টাকা ১৯ পয়সা। বিগত ৫ বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২০২৩ এ ৩ টাকা ৫৬ পয়সা যা ২০২২ সালে ১০ টাকা ৩১ পয়সা, ২০২১ সালে ৮ টাকা ৯ পয়সা, ২০২০ সালে ছিল ৬ টাকা ৮ পয়সা ও ২০১৯ সালে ছিল ৭ টাকা ৯১ পয়সা। লভ্যাংশ সংক্রান্ত

তথ্য পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ১১ শতাংশ নগদ, ২০২২ সালে ১৮ শতাংশ নগদ, ২০২১ সালে ১৩ শতাংশ নগদ, ২০২০ সালে ১০ শতাংশ নগদ, ২০১৯ সালে ১৭ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

পর্যবেক্ষনে দেখা যায়, কোম্পানিটি ২০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক একচেঞ্জে ২০১৬ সালে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমান ১৮১ কোটি ১১ লাখ ৯০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১৮ কোটি ১১ লাখ ১৮ হাজার ৯০২ টাকা। তাদের মধ্যে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৬৬.৬১ শতাংশ শেয়ার। প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১৮.৮১ শতাংশ শেয়ার। বাকি ১৪.৫৮ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে। গত এক বছরে কোম্পানিটির শেয়ার দর উঠানামা হয়েছে ৪০.০০ টাকা থেকে ৬১.০০ টাকায়। গতকাল কোম্পানির দর উঠানামা হয়েছে ৪৩.১০ টাকা থেকে ৪৬.২০ টাকার মধ্যে।

ডরিন পাওয়ার জেনারেশনস অ্যান্ড সিস্টেমস লিমিটেড কোম্পানিটি ২০১৬ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত হয়ে বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থা করছে।