দ্বিতীয় প্রান্তিকে ইপিএস বেড়েছে নাভানা ফার্মার

Posted on January 31, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তালিকাভূক্ত কোম্পানি নাভানা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের শেয়ার প্রতি আয় (ইপিএস) বৃদ্ধি পেয়েছে।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) বিকাল ৫টায় কোম্পানির দ্বিতীয় প্রান্তিকের বোর্ড সভা অনুষ্ঠিত হয়। উক্ত বোর্ড সভায় অন্যান্য বিষয়ের সাথে কোম্পানির দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর তা প্রকাশ করা হয়।।

কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

জুলাই-ডিসেম্বর ২০২৩ এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ০৯ পয়সা, যা জুলাই-ডিসেম্বর ২০২২ এ ছিল ১ টাকা ৫৭ পয়সা। এবং অক্টোবর-ডিসেম্বর ২০২৩ এ হয়েছে ০ টাকা ৯৮ পয়সা, যা অক্টোবর-ডিসেম্বর ২০২২ এ ছিল ০ টাকা ৭৭ পয়সা।

দ্বিতীয় প্রান্তিক পর্যালোচনায় দেখা যায় যে, কোম্পানির নেট সম্পদ মূল্য (এনএভি) বৃদ্ধি পেয়েছে। অর্থাৎ এই সময়ে আগের বছরের তুলনায় জুলাই-ডিসেম্বর ২০২৩ এ কোম্পানির এনএভি বেড়ে দাঁড়িয়েছে ৪,৪৩৯,৯৮১,৭৯৭ টাকা। যা জুলাই-ডিসেম্বর ২০২২ এ ছিল ৪,৩৭২,৪৪৫,০৭১ টাকা। জুলাই-ডিসেম্বর ২০২৩ এ কোম্পানির শেয়ার প্রতি নগদ হয়েছে ৪১ টাকা ৩৩ পয়সা, যা জুলাই-ডিসেম্বর ২০২২ এ ছিল ৪০ টাকা ৭১ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানিটির গত ৩ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হলো ২০২৩ সালে ৪৩ টাকা ৯৮ পয়সা, ২০২২ সালে ৪৩ টাকা ৪১ পয়সা, ২০২১ সালে ৪১ টাকা ১৯ পয়সা।

বিগত ৩ বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২০২৩ এ ৩ টাকা ৫৯ পয়সা যা ২০২২ সালে ৩ টাকা ৪২ পয়সা, ২০২১ সালে ২ টাকা ৫২ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ২ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ১৩ শতাংশ নগদ, ২০২২ সালে ১১ শতাংশ নগদ।

পর্যবেক্ষনে দেখা যায় কোম্পানিটি ২০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক একচেঞ্জে ২০২২ সালে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমান ১০৭ কোটি ৪১ লাখ ৬০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১০ কোটি ৭৪ লাখ ১৬ হাজার ২১৭ টাকা। তাদের মধ্যে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৩৫.৪৯ শতাংশ শেয়ার। প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৯.১৩ শতাংশ শেয়ার। বাকি ২৭.৬৫ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।
গত এক বছরে কোম্পানিটির শেয়ার দর উঠানামা হয়েছে ৬২.৯০ টাকা থেকে ১২২.৪০ টাকায়। গতকাল কোম্পানির দর উঠানামা হয়েছে ৯৮.২০ টাকা থেকে ১০১.৪০ টাকার মধ্যে।

পুঁজিবাজারে তালিকাভূক্ত নাভানা ফার্মাসিউটিক্যালস লিমিটেড কোম্পানিটি ২০২২ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত হয়ে বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থা করছে।