দ্বিতীয় প্রান্তিকে ইপিএস বেড়েছে বেক্সিমকো ফার্মার

Posted on January 29, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তালিকাভূক্ত কোম্পানি বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ইপিএস বৃদ্ধি পেয়েছে।

সোমবার (২৯ জানুয়ারি) অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে চলতি হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর তা প্রকাশ করা হয়।

কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

জুলাই-ডিসেম্বর ২০২৩ পর্যন্ত কোম্পানির ইপিএস বেড়ে (Earning per Share) হয়েছে ৬ টাকা ৬৯ পয়সা, যা জুলাই-ডিসেম্বর ২০২২ এ ছিল ৬ টাকা ২ পয়সা এবং অক্টোবর-ডিসেম্বর ২০২৩ এ হয়েছে ৩ টাকা ২১ পয়সা ও অক্টোবর-ডিসেম্বর ২০২২ এ ছিল ২ টাকা ৭৭ পয়সা। এবং শেয়ার প্রতি নেই অপারেটিং নগদ প্রবাহ (NOCFPS) হয়েছে ১০ টাকা ১ পয়সা, যা জুলাই-ডিসেম্বর ২০২২ এ ছিল ৫ টাকা ৩৩ পয়সা।

জুলাই-ডিসেম্বর ২০২৩ পর্যন্ত কোম্পানির গ্রোস প্রফিট বেড়ে হয়েছে ৯,৭৯৯, ৫৪৮ টাকা, যা জুলাই-ডিসেম্বর ২০২২ এ ছিল ৮,৮৭০,১৬০ টাকা এবং অক্টোবর-ডিসেস্বর ২০২৩ এ হয়েছে ৪,৮৯১, ৬৯৩ টাকা, যা অক্টোবর-ডিসেম্বর ২০২২ এ ছিল ৪,৪৩৩,৯৯৪ টাকা।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানিটির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হলো ২০২৩ সালে ৯৭ টাকা ৯১ পয়সা, ২০২২ সালে ৯১ টাকা ১ পয়সা, ২০২১ সালে ৮১ টাকা ১ পয়সা, ২০২০ সালে ৮০ টাকা ১২ পয়সা ও ২০১৯ সালে ৭২ টাকা ৯৬ পয়সা।

বিগত ৫ বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২০২৩ এ ১০ টাকা ৩৪ পয়সা যা ২০২২ সালে ১১ টাকা ২০ পয়সা, ২০২১ সালে ১১ টাকা ৪৯ পয়সা, ২০২০ সালে ৮ টাকা ৬৭ পয়সা ও ২০১৯ সালে ৭ টাকা ৪৮ পয়সায় ছিল।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ৩৫ শতাংশ নগদ, ২০২২ সালে ৩৫ শতাংশ নগদ, ২০২১ সালে ৩৫ শতাংশ নগদ, ২০২০ সালে ১৫ শতাংশ নগদ ও ২০১৯ সালে ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

পর্যবেক্ষনে দেখা যায়, কোম্পানিটি ১৫০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক একচেঞ্জে ১৯৮৬ সালে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমাণ ৪৪৬ কোটি ১১ লাখ ২০ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৪৪ কোটি ৬১ লাখ ১২ হাজার ৪৯ টাকা। তাদের মধ্যে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৩০.১৪ শতাংশ শেয়ার। প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২৩.৭২ শতাংশ শেয়ার ও বিদেশিদের হাতে রয়েছে ২৮.৮৭ এবং বাকি ১৭.২৭ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির শেয়ার দর উঠানামা হয়েছে ১২৫.০০ টাকা থেকে ১৫১.৮০ টাকায়। গতকাল কোম্পানির দর উঠানামা হয়েছে ১৩১.৬০ টাকা থেকে ১৩৫.১০ টাকার মধ্যে।

পুঁজিবাজারে তালিকাভূক্ত বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড ১৯৮৬ সালে পুঁজিবাজরে তালিকাভূক্ত হয়ে বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থা করছে।