দ্বিতীয় প্রান্তিকে এনএভি বেড়েছে প্যাসিফিক ডেনিমসের

Posted on January 30, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তালিকাভূক্ত কোম্পানি প্যাসিফিক ডেনিমস লিমিটেডের এনএভি বৃদ্ধি পেয়েছে।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে চলতি হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর তা প্রকাশ করা হয়।

কোম্পানি সূত্রে এই তথ্য পাওয়া যায়।

দ্বিতীয় প্রান্তিক পর্যালোচনায় দেখা যায় যে, কোম্পানির এনএভি বৃদ্ধি পেয়েছে। অর্থাৎ এই সময়ে আগের বছরের তুলনায় ডিসেম্বর ২০২৩ পর্যন্ত দ্বিতীয় প্রান্তিকের এনএভি বেড়েছে ১৩ টাকা ৬৪ পয়সা, যা জুলাই ২০২৩ এ ছিল ১৩ টাকা ৫৮ পয়সা। অক্টোবর-ডিসেম্বর ২০২৩ এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০ টাকা ০৬ পয়সা, যা অক্টোবর-ডিসেম্বর ২০২২ এ ছিল ০ টাকা ১৪ পয়সা।

জুলাই-ডিসেম্বর ২০২৩ পর্যন্ত কোম্পানির Net Operating Cash Flow per Share (NOCFPS) হয়েছে ০ টাকা ০১ পয়সা, যা জুলাই-ডিসেম্বর ২০২২ এ ছিল ০ টাকা ০৯ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসআই) তথ্য অনুযায়ী, কোম্পানিটি গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হলো ২০২৩ সালে ১৩ টাকা ৫৮ পয়সা, ২০২২ সালে ১৩ টাকা ৫২ পয়সা, ২০২১ সালে ১৩ টাকা ৫৪ পয়সা, ২০২০ সালে ১৪ টাকা ৬৫ পয়সা ও ২০১৯ সালে ১৬ টাকা ৮ পয়সা। বিগত ৫ বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২০২৩ এ ০ টাকা ১২ পয়সা যা ২০২২ সালে ০ টাকা ২১ পয়সা, ২০২১ সালে ০ টাকা ২২ পয়সা, ২০২০ সালে ০ টাকা ৫৪ পয়সা ও ২০১৯ সালে ১ টাকা ৪৮ পয়সা ছিল।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৩ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ দিয়েছে ২০২৩ সালে ১ শতাংশ নগদ, ২০২২ সালে ১ শতাংশ নগদ ও ২০২১ সালে ১ শতাংশ নগদ।

পর্যবেক্ষনে দেখা যায়, কোম্পানিটি ২০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক একচেঞ্জে ২০১৭ সালে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমান ১৮৩ কোটি ৫৫ লাখ ২০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১৮ কোটি ৩৫ লাখ ৫০ হাজার ১৪৩ টাকা। তাদের মধ্যে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৩০.১২ শতাংশ শেয়ার। প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৮.৪১ শতাংশ শেয়ার। এবং বাকি ৬১.৪১ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।
গত এক বছরে কোম্পানিটির শেয়ার দর উঠানামা হয়েছে ৯.৯০ টাকা থেকে ১৭.৯০ টাকায়। গতকাল কোম্পানির দর উঠানামা হয়েছে ১৩.৫০ টাকা থেকে ১৪.৩০ টাকার মধ্যে।

পুঁজিবাজারে তালিকাভূক্ত প্যাসিফিক ডেনিমস লিমিটেড কোম্পানিটি ২০১৭ সালে পুঁজিবাজরে তালিকাভূক্ত হয়ে বর্তমানে বি ক্যাটাগরিতে অবস্থা করছে।