দ্বিতীয় প্রান্তিকে আরএকে সিরামিক্সের এনএভি বেড়েছে

Posted on January 30, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তালিকাভূক্ত কোম্পানি আরএকে সিরামিক্স বাংলাদেশ লিমিটেডের এনএভি বৃদ্ধি পেয়েছে। কোম্পানিটির দ্বিতীয় প্রান্তিকের বোর্ড সভা সোমবার (২৯ জানুয়ারি) বিকাল ৩ টায় অনুষ্ঠিত হয়। উক্ত বোর্ড সভায় অন্যান্য বিষয়ের সাথে কোম্পানির দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন অনুমোদন দেয়া হয়েছে। কোম্পানির সূত্রে এই তথ্য পাওয়া যায়।

দ্বিতীয় প্রান্তিকে পর্যলোচনায় দেখা যায় যে, কোম্পানির এনএভি (Net asset value) বৃদ্ধি হয়েছে। ডিসেম্বর ২০২৩ এ শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (Net asset value per Share) হয়েছে ১৮ টাকা ২৯ পয়সা যা ডিসেম্বর ২০২২ এ ছিল ১৭ টাকা ৮৫ পয়সা।

ডিসেম্বর ২০২৩ পর্যন্ত কোম্পানির গ্রোস প্রফিট বেড়ে দাঁড়িয়েছে ১৯৫ কোটি ২৩ লাখ ১০ হাজার টাকা। যা ডিসেম্বর ২০২২ এ ছিল ১৯৬ হাজার ৯৯ কোটি ২০ লাখ টাকা। (Earning per Share) হয়েছে ১ টাকা ৪৪ পয়সা, যা ২০২২ এ ছিল ১ টাকা ৫৭ পয়সা। (Net Operating Cash Flow per Share) ০ টাকা ৭৫ পয়সা,যা ডিসেম্বর ২০২২ এ ছিল ১ টাকা ৪৫ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানিটির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হলো ২০২২ সালে ১৭ টাকা ৮৫ পয়সা, ২০২১ সালে ১৭ টাকা ৫৩ পয়সা, ২০২০ সালে ১৬ টাকা ৪১ পয়সা, ২০১৯ সালে ১৭ টাকা ১৮ পয়সা ও ২০১৮ সালে ১৭ টাকা ৯৭ পয়সা।

বিগত ৫ বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২০২২ এ ১ টাকা ৫৭ পয়সা যা ২০২১ সালে ২ টাকা ১২ পয়সা, ২০২০ সালে ০ টাকা ৭৩ পয়সা, ২০১৯ সালে ১ টাকা ৭৬ পয়সা ও ২০১৮ সালে ২ টাকা ৮ পয়সায় ছিল।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২২ সালে ১০ শতাংশ নগদ, ২০২১ সালে ১২.৫০ শতাংশ নগদ, ২০২০ সালে ১০ শতাংশ নগদ, ২০১৯ সালে ১৫ শতাংশ নগদ ও ২০১৮ সালে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

পর্যবেক্ষনে দেখা যায় কোম্পানিটি ৬০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক একচেঞ্জে ২০১০ সালে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমান ৪২৭ কোটি ৯৬ লাখ ৯০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৪২ কোটি ৭৯ লাখ ৬৮ হাজার ৭০১ টাকা। তাদের মধ্যে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৭২.৮ শতাংশ শেয়ার। প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১৬.৩২ শতাংশ শেয়ার। এবং বাকি ১১.৩৪ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির শেয়ার দর উঠানামা হয়েছে ৩১.৮০ টাকা থেকে ৪২.৯০ টাকায়। গতকাল কোম্পানির দর উঠানামা হয়েছে ২৯.৭০ টাকা থেকে ৩৪.৭০ টাকার মধ্যে।

পুঁজিবাজারে তালিকাভূক্ত আরএকে সিরামিক্স বাংলাদেশ লিমিটেডে কোম্পানিটি ২০১০ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত হয়ে বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থা করছে।