শিগগিরই ডলারের সমস্যার সমাধান হবে : সালমান এফ রহমান

Posted on January 29, 2024

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান বলেছেন, শিগগিরই ডলারের সমস্যার সমাধান হবে।

আজ (সোমবার) দুপুরে আগারগাঁওয়ে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ভবনে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়াতে রপ্তানি ও রেমিট্যান্স বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে। শিগগিরই ডলারের সমস্যার সমাধান হবে।এই মুহূর্তে দুটো জিনিস চাপ কমাতে সহযোগিতা করতে পারে, একটি হলো— রেমিটেন্স বাড়াতে হবে এবং আরেকটি হচ্ছে রপ্তানি বাড়াতে হবে।

সালমান এফ রহমান বলেন, রপ্তানি বাড়ানোর জন্য অনেকগুলো নতুন উদ্যোগ নেওয়া হচ্ছে। রপ্তানিকে বহুমুখীকরণ করা হচ্ছে। সম্প্রতি আমদানি অনেকটা কমে গেছে। তারপরও ডলারের চাপ থাকছে। তাই রিজার্ভের ওপর চাপ কমাতে এখন আমাদের দুটি জিনিস করতেই হবে। একটি হচ্ছে রেমিট্যান্স বাড়াতে হবে এবং আরেকটি হচ্ছে রপ্তানি বাড়াতে হবে। এটাই হলো মূল কাজ। এটা আমাদের করতেই হবে। প্রধানমন্ত্রীও বলেছেন রপ্তানি বাড়ানোর জন্য। সেজন্য অনেকগুলো নতুন উদ্যোগ নেওয়া হচ্ছে। এখানে রপ্তানি বহুমুখী করার জন্য কাজগুলো করা হচ্ছে।

নবাবগঞ্জ জেলায় বিশেষ অর্থনৈতিক অঞ্চল তৈরির ব্যাপারে আপনাদের অনেক দিনের প্রচেষ্টা ছিল, সেটি বর্তমানে কী অবস্থায় রয়েছে– জানতে চাইলে তিনি বলেন, এটার অনেক দূর অগ্রগতি হয়েছে। এখন জমি অধিগ্রহণ হবে, সেটা নিয়ে কাজ শুরু হবে। এই প্রজেক্টটা যেভাবে অনুমোদন হয়েছে সেভাবেই কাজ এগিয়ে যাচ্ছে। এখানে কিছু খাস (সরকারি) জমি আছে। আর বেশিরভাগই অধিগ্রহণ করতে হবে। সেটি প্রকল্পের মধ্যে উল্লেখ রয়েছে।