আয়ান ইস্যুতে স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিবেদন আইওয়াশ: হাইকোর্ট

Posted on January 29, 2024

নিজস্ব প্রতিবেদক: বাড্ডার ইউনাইটেড মেডিকেলে শিশু আয়ানের মৃত্যুর ঘটনায় স্বাস্থ্য অধিদপ্তরের জমা দেওয়া তদন্ত প্রতিবেদনে যে সুপারিশ করা হয়েছে, তা হাস্যকর বলে মন্তব্য করেছেন হাইকোর্ট। আজ সোমবার এ ঘটনায় রিট শুনানিতে হাইকোর্ট এই মন্তব্য করেন। এ বিষয়ে আগামী ১১ ফেব্রুয়ারি আদেশ দেওয়া হবে বলে জানানো হয়।

এ সময় হাইকোর্ট বলেন, ‘আয়ানের মৃত্যুর তদন্ত রিপোর্টে করা স্বাস্থ্য অধিদপ্তরের সুপারিশগুলো হাস্যকর। এটা এক ধরনের আইওয়াশ।’

শুনানির সময় হাইকোর্ট আরও বলেন, ‘প্রতিবেদন পড়ে মনে হচ্ছে, রোগীর প্রতি চিকিৎসকদের দায়িত্বে অবহেলা ছিল।’

এর আগে রোববার সকালে বাড্ডার ইউনাইটেড মেডিকেলে শিশু আয়ানের মৃত্যুর ঘটনায় হাইকোর্টে তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। সংস্থাটির মহাপরিচালকের পক্ষে উপ-পরিচালক ডা. পরিমল কুমার পাল এই তদন্ত প্রতিবেদন জমা দেন।

বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লার সমন্বয়ে গঠিত বেঞ্চে সোমবার এ বিষয়ে শুনানি হয়।

এর আগে, গত ২৫ জানুয়ারি আয়ানের মৃত্যুর তদন্ত প্রতিবেদন হাইকোর্টে জমা দেওয়ার কথা থাকলেও তা দেয়নি স্বাস্থ্য অধিদপ্তর। পরে আদালত আজকের মধ্যে দাখিলের নির্দেশ দেন।

৩১ ডিসেম্বর পাঁচ বছরের শিশু আয়ানের খৎনা করাতে ইউনাইটেডে ভর্তি করা হয়। চিকিৎসকদের পরামর্শে চেতনানাশক দিয়ে খৎনাও করা হয়। আটদিন চিকিৎসাধীন থাকার পর ৭ জানুয়ারি তাকে মৃত ঘোষণা করে হাসপাতাল কর্তৃপক্ষ।

পরে দুই চিকিৎসক অ্যানেস্থেসিয়া বিশেষজ্ঞ ডা. সাঈদ সাব্বির আহমেদ ও ডাক্তার তাসনুভা মাহজাবিনসহ প্রতিষ্ঠানটির পরিচালক ও কর্মচারীদের বিরুদ্ধে মামলা করেন শিশুটির বাবা।

এর আগে গত ১৫ জানুয়ারি শিশু আয়ানের মৃত্যুর ঘটনায় স্বাস্থ্য অধিদপ্তরকে ৭ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমার আদেশ দেন হাইকোর্ট। এ ছাড়া আয়ানের পরিবারকে কেন পাঁচ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে না এবং চিকিৎসকের লাইসেন্স কেন বাতিল হবে না, জানতে চেয়ে রুল জারি করে আদালত।