দ্বিতীয় প্রান্তিকে এপেক্স ট্যানারির লোকসান কমেছে

Posted on January 29, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : পুঁজিবাজারে তালিকাভূক্ত এপেক্স ট্যানারির আয় বেড়েছে পাশাপাশি কোম্পানিটির লোকসান ও কমেছে। দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তালিকাভূক্ত কোম্পানি এপেক্স ট্যানারি এর দ্বিতীয় প্রান্তিকের বোর্ড সভা রবিবার (২৮ জানুয়ারি) অনুষ্ঠিত হয়। উক্ত বোর্ড সভায় অন্যান্য বিষয়ের সাথে কোম্পানির দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন অনুমোদন দেয়া হয়েছে।

দ্বিতীয় প্রান্তিকে পর্যলোচনায় দেয়া যায় যে, কোম্পানির এনএভি কমেছে। অর্থাৎ এই সময়ে আগের বছরের তুলনায় জুলাই-ডিসেম্বর ২০২৩ পর্যন্ত দ্বিতীয় প্রান্তিকের এনএভি হয়েছে ৫০ টাকা ৩৫ পয়সা। যা অক্টোবর-ডিসেম্বর ২০২২ তারিখে ছিল ৫৪ টাকা ৮৫ পয়সায়।

কোম্পানিটির কর পরবর্তী লোকসান হয়েছে হয়েছে ১ কোটি ৫৭ লাখ টাকা যা আগের হিসেবে এক বছরে একই প্রান্তিক যা ছিল ২ কোটি ৯৭ লাখ টাকা। সেই হিসেবে কোম্পানির লোকসান কমেছে ১ কোটি ৪০ লাখ টাকা যা ৪৭ দশমিক ১৪ টাকা।

জুলাই-ডিসেম্বর ২০২৩ পর্যন্ত কোম্পানির রেভিনিউ হয়েছে ৩৮৯,২০০ টাকা যা জুলাই-ডিসেম্বর ২০২২ এ ছিল ৩৮৫,৪৬৫ টাকা এবং অক্টোবর-ডিসেম্বর ২০২৩ সালে হয়েছে ২১২,৬৪১ টাকা যা অক্টোবর-ডিসেম্বর ২০২২ পর্যন্ত ছিল ১৩৯,৮৩৫ টাকা।

জুলাই-ডিসেম্বর ২০২৩ পর্যন্ত কোম্পানির গ্রোস প্রফিট হয়েছে ৪৯,৮৫৮ টাকা, যা জুলাই-ডিসেম্বর ২০২২ এ ছিল ৪৪,০৪৩ টাকা এবং অক্টোবর-ডিসেম্বর ২০২৩ এ হয়েছে ৩৯,২২২ টাকা, যা অক্টোবর-ডিসেম্বর এ ছিল ১৬,৯৩৬ টাকা।

জুলাই-ডিসেম্বর ২০২৩ পর্যন্ত কোম্পানির ইপিএস শেয়ার প্রতি লোকসান হয়েছে ৩ টাকা ৭১ পয়সা,যা জুলাই-ডিসেম্বর ২০২০২ এ মাইনাস ৩ টাকা ৪৮ পয়সা এবং অক্টোবর-ডিসেম্বর ২০২৩ এ মাইনাস হয়েছে ১ টাকা ৩ পয়সা এবং অক্টোবর-ডিসেম্বর ২০২২ এ মাইনাস হয়েছে ১ টাকা ৯৫ পয়সা। কোম্পানিটির বছরের প্রথমার্ধে আয় হয়েছে ৩৮ কোটি ৯২ লাখ টাকা, আগের বছরের একই সময়ে ছিল ৩৮ কোটি ৫৪ লাখ টাকা।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য অনুযায়ী কোম্পানিটির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হলো ২০২৩ সালে ৫৪ টাকা ৮৫ পয়সা, ২০২২ সালে ৬৩ টাকা ৩৯ পয়সা, ২০২১ সালে ৬৩ টাকা ১৭ পয়সা, ২০২০ সালে ৬৩ টাকা ৮৯ পয়সা ও ২০১৯ সালে ৬৯ টাকা ২১ পয়সা।

বিগত ৫ বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২০২৩ এ ৮ টাকা ১৭ পয়সা যা ২০২২ সালে ০. টাকা ৮২ পয়সা, ২০২১ সালে ০. টাকা ৩৪ পয়সা, ২০২০ সালে ০. টাকা ১৯ পয়সা ও ২০১৯ সালে ১ টাকা ৪১ পয়সায় ছিল।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ৫ শতাংশ নগদ, ২০২২ সালে ১০ শতাংশ নগদ, ২০২১ সালে ১০ শতাংশ নগদ, ২০২০ সালে ১২ শতাংশ নগদ ও ২০১৯ সালে ৩৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

পর্যবেক্ষনে দেখা যায় কোম্পানিটি ৫০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক একচেঞ্জে ১৯৮৫ সালে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমান ১৫ কোটি ২৪ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১ কোটি ৫২ লাখ ৪০ হাজার টাকা। তাদের মধ্যে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৩০.৪০ শতাংশ শেয়ার। প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৩৪.৫৪ শতাংশ শেয়ার। এবং বাকি ৩২.৬ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির শেয়ার দর উঠানামা হয়েছে ৮৯.৫০ টাকা থেকে ১২৮.৭০ টাকায়। গতকাল কোম্পানির দর উঠানামা হয়েছে ৯৪.০০ টাকা থেকে ৯৭.০০ টাকার মধ্যে। পুঁজিবাজারে তালিকাভূক্ত এপেক্স ট্যানারি কোম্পানিটি ১৯৮৫ সালে পুঁজিবাজরে তালিকাভূক্ত হয়ে বর্তমানে বি ক্যাটাগরিতে অবস্থা করেছে।