ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানে সুশাসন নিশ্চিত করার আহ্বান ব্যবসায়ীদের

Posted on January 28, 2024

নিজস্ব প্রতিবেদক: স্মার্ট অর্থনীতি গড়ে তোলার জন্য ব্যাংক খাতের পাশাপাশি ব্যাংক-বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোয় শৃঙ্খলা প্রতিষ্ঠাসহ খেলাপি ঋণ নিয়ন্ত্রণ করার ওপর জোর দিয়েছেন ব্যবসায়ীরা।

আজ রোববার ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) নন-ব্যাংকিং ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউট বিষয়ক স্ট্যান্ডিং কমিটির প্রথম সভায় বক্তৃতাকালে ব্যবসায়ী নেতারা এ মন্তব্য করেন।

সভায় কমিটির ডিরেক্টর ইনচার্জ ফয়েজুর রহমান ভুঁইয়া বলেন, বাংলাদেশ এখন স্মার্ট অর্থনীতির পথে অগ্রসর হচ্ছে। এই যাত্রার শুরুতেই আর্থিক প্রতিষ্ঠান খাতের বদনাম ঘোচাতে হবে। নতুন করে যেন অনিয়ম, ঋণখেলাপি না হয়, সে বিষয়ে সব অংশীজনকে দায়িত্বশীল হতে হবে। নন-ব্যাংকিং ফাইন্যান্সিয়াল ইন্সটিটিউট-সংক্রান্ত স্ট্যান্ডিং কমিটির পরবর্তী সভাগুলোয় সদস্যদের সুনির্দিষ্ট মতামত ও পরামর্শ আহ্বান করেন তিনি।

এসময় কমিটির চেয়ারম্যান রাজিব পারভেজ জানান, জাতীয় অর্থনীতিকে শক্তিশালী করতে ব্যাংক খাতের পাশাপাশি নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানসমূহে সুশাসন, স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতকরণ জরুরি। এজন্য এ খাতের উদ্যোক্তা, কর্মী ও অন্যান্য অংশীজনদের মধ্যে দায়বদ্ধতার মনোভাব গড়ে তোলার ওপর জোর দেন তিনি।

সভায় অংশগ্রহণ করে কমিটির সদস্যরা বলেন, নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানসমূহে সুশাসন প্রতিষ্ঠা করা গেলে দেশের ব্যবসা, বাণিজ্য ও শিল্প লাভবান হবে, যা জাতীয় অর্থনীতিকে একটি শক্তিশালী ভিত্তিতে পৌঁছে দেবে।

সভায় আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআই’র পরিচালক সালমা হোসেন অ্যাশ, নন-ব্যাংকিং ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউট বিষয়ক স্ট্যান্ডিং কমিটির কো-চেয়ারম্যান গোলাম সরোয়ার ভূঁইয়া প্রমুখ।