দ্বিতীয় প্রান্তিকে অগ্নি সিস্টেমসের এনএভি বাড়লেও কমেছে ইপিএস

Posted on January 28, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তালিকাভূক্ত কোম্পানি অগ্রি সিস্টেমসের দ্বিতীয় প্রান্তিকের বোর্ড সভা শনিবার (২৭ জানুয়ারি) দুপুর ১২টায় অনুষ্ঠিত হয়। উক্ত বোর্ড সভায় অন্যান্য বিষয়ের সাথে কোম্পানির দ্বিতীয় আর্থিক প্রতিবেদন অনুমোদন দেয়া হয়েছে। কোম্পানির সূত্রে এই তথ্য পাওয়া যায়।

দ্বিতীয় প্রান্তিকে পর্যলোচনায় দেখা যায় যে, কোম্পানির এনএভি বৃদ্ধি পেয়েছে। অর্থাৎ এই সময়ে আগের বছরের তুলনায় জুলাই-ডিসেম্বর ২০২৩ পর্যন্ত দ্বিতীয় প্রান্তিকের এনএভি ১৬ টাকা ৫৩ পয়সায় বৃদ্ধি পেয়েছে। যা জুলাই-ডিসেম্বর ২০২২ তারিখে ছিল ১৫ টাকা ৫১ পয়সা।

জুলাই-ডিসেম্বর ২০২৩ পর্যন্ত কোম্পানির ইপিএস (Earning Per Share) হয়েছে ০.টাকা ৫৮ পয়সা, যা জুলাই-ডিসেম্বর ২০২২ এ ০.টাকা ৬৯ পয়সা এবং অক্টোবর-ডিসেম্বর ২০২৩ এ ০.টাকা ৩০ পয়সা, যা অক্টোবর-ডিসেম্বর ২০২২ এ ছিল ০. টাকা ৩১ পয়সায়।

জুলাই-ডিসেম্বর ২০২৩ পর্যন্ত কোম্পানির নচফন্স (Net operating Cash flow per share) হয়েছে ০.টাকা ৫৩ পয়সা, যা ২০২২ এ ছিল ০.টাকা ৬৯ পয়সায় ছিল।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য অনুযায়ী কোম্পানিটির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হলো ২০২৩ সালে ১৫ টাকা ৯৫ পয়সা, ২০২২ সালে ১৫ টাকা ২৭ পয়সা, ২০২১ সালে ১৪ টাকা ৬২ পয়সা, ২০২২ সালে ১৪ টাকা ৫ পয়সা ও ২০১৯ সালে ১৪ টাকা ৪৪ পয়সা।

বিগত ৫ বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২০২৩ এ ১ টাকা ১৩ পয়সা যা ২০২২ সালে ১ টাকা .০ পয়সা, ২০২১ সালে ০. টাকা ৭৭ পয়সা, ২০২০ সালে ০. টাকা ৩১ পয়সা ও ২০১৯ সালে ০. টাকা ৭৫ পয়সায় ছিল।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ৪.৭৫ শতাংশ নগদ, ২০২২ সালে ৪.৫০ শতাংশ নগদ, ২০২১ সালে ৩.৫০ শতাংশ নগদ, ২০২০ সালে ২ শতাংশ নগদ ও ২০১৯ সালে ৭ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

পর্যবেক্ষনে দেখা যায় কোম্পানিটি ১০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক একচেঞ্জে ২০০৩ সালে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমান ৭২ কোটি ৫২œ লাখ ৬০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৭ কোটি ২৫ লাখ ৫৬ হাজার ১৯২ টাকা। তাদের মধ্যে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৩২.৭৬ শতাংশ শেয়ার। প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১৩.৬৭ শতাংশ শেয়ার। এবং বাকি ৫৩.৫৭ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির শেয়ার দর উঠানামা হয়েছে ২১.১০ টাকা থেকে ৩৪.৪০ টাকায়। গতকাল কোম্পানির দর উঠানামা হয়েছে ২৩.৩০ টাকা থেকে ২৪.৬০ টাকার মধ্যে। পুঁজিবাজারে তালিকাভূক্ত অগ্নি সিস্টেম কোম্পানিটি ২০০৩ সালে পুঁজিবাজরে তালিকাভূক্ত হয়ে বর্তমানে বি ক্যাটাগরিতে অবস্থা করেছে।