জানুয়ারিতেই পাতাল রেলের জগতে প্রবেশ করবে বাংলাদেশ

Posted on January 17, 2023

কর্পোরেট সংবাদ ডেস্ক : মেট্রোরেলের পর এবার পাতাল রেলের জগতে প্রবেশ করতে যাচ্ছে বাংলাদেশ। জানুয়ারির শেষ সপ্তাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাতাল রেলের নির্মাণকাজ উদ্বোধন করবেন।

চলতি মাসেই দেশের প্রথম উড়াল রেলের পর এবার শুরু হতে যাচ্ছে পাতাল রেল। কমলাপুর থেকে এয়ারপোর্ট ও পিতলগঞ্জ পর্যন্ত নতুন এ পথ তৈরি করতে যাচ্ছে ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। এমআরটির লাইন ওয়ানের আওতায় কমলাপুর থেকে এয়ারপোর্টের তৃতীয় টার্মিনাল পর্যন্ত হবে এ রেলপথ।

দীর্ঘ ২৬ দশমিক ৬ কিলোমিটারের এ রেলপথটির পাতাল অংশ ১৬ দশমিক ৪ কিলোমিটার, আর উড়াল অংশ ১০ দশমিক ২ কিলোমিটার।

ডিএমটিসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দীক সংবাদমাধ্যমকে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাতাল রেলের নির্মাণ কাজ উদ্বোধন করবেন। এ বিষয়ে একটি পত্র সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে পাঠিয়েছি। যে কোনো দিন আমরা তারিখ পেয়ে যেতে পারি। সেভাবেই নির্মাণকাজ শুরুর প্রস্তুতি নিচ্ছি।

তিনি বলেন, মেট্রোরেল প্রকল্প পাতাল পথ তৈরির জন্য চারটি পয়েন্টে সুড়ঙ্গ করে বোরিং মেশিন প্রবেশ করানো হবে। দ্রুত কাজ শেষ করতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ঠিকাদারি প্রতিষ্ঠানকে অতিরিক্ত সুড়ঙ্গ পথ তৈরির মেশিন (বোরিং) রাখার নির্দেশনা দেওয়া হবে। এতে কোনো মেশিন নষ্ট হলেও কাজ থেমে থাকবে না।

প্রাথমিক পরিকল্পনা অনুসারে এমআরটি লাইন ওয়ানের কাজ ২০২৬ সালের মধ্যে শেষ হবে বলে আশা করা হচ্ছে।