দ্বিতীয় প্রান্তিকে ১৯৫ কোটি টাকা লোকসানে ডেসকো

Posted on January 28, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি (ডেসকো) বড় লোকসান গুনেছে ২০২৩-২০২৪ বছরের প্রথমার্ধে। কোম্পানিটির লোকসান হয়েছে ১৯৫ কোটি ৪৩ লাখ টাকা। দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তালিকাভূক্ত কোম্পানি ডেসকো এর দ্বিতীয় প্রান্তিকের বোর্ড সভা শনিবার (২৭ জানুয়ারি) অনুষ্ঠিত হয়। উক্ত বোর্ড সভায় অন্যান্য বিষয়ের সাথে কোম্পানির দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন অনুমোদন দেয়া হয়েছে। কোম্পানিটির দ্বিতীয় প্রান্তিকের প্রতিবেদন থেকে এই তথ্য পাওয়া যায়।

দ্বিতীয় প্রান্তিকে পর্যলোচনায় দেয়া যায় যে, কোম্পানির এনএভি কমেছে। অর্থাৎ এই সময়ে আগের বছরের তুলনায় জুলাই-ডিসেম্বর ২০২৩ পর্যন্ত দ্বিতীয় প্রান্তিকের এনএভি হয়েছে ৪৫ টাকা ৭২ পয়সা। যা অক্টোবর-ডিসেম্বর ২০২২ তারিখে ছিল ৫০ টাকা ৬২ পয়সা।

জুলাই-ডিসেম্বর ২০২৩ পর্যন্ত কোম্পানির ইপিএস (Earning Per Share) হয়েছে মাইনাস ৪ টাকা ৯২ পয়সা, যা জুলাই-ডিসেম্বর ২০২২ এ ০. টাকা ২১ পয়সা এবং অক্টোবর-ডিসেম্বর ২০২৩ এ মাইনাস ১ টাকা ১০ পয়সা, যা অক্টোবর-ডিসেম্বর ২০২২ এ ছিল মাইনাস ০. টাকা ৮ পয়সায়।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানিটির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হলো ২০২২ সালে ৬৫ টাকা ৯৬ পয়সা, ২০২১ সালে ৬৫ টাকা ২৪ পয়সা, ২০২০ সালে ৪৬ টাকা ৭৬ পয়সা, ২০১৯ সালে ৪৬ টাকা ৩০ পয়সা ও ২০১৮ সালে ৪০ টাকা ১৩ পয়সা।

বিগত ৫ বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২০২২ এ ১ টাকা ৫৯ পয়সা যা ২০২১ সালে ১ টাকা ৮৬ পয়সা, ২০২০ সালে ১ টাকা ১৫ পয়সা, ২০১৯ সালে ২ টাকা ৭৭ পয়সা ও ২০১৮ সালে ১ টাকা ২৭ পয়সায় ছিল।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২২ সালে ১০ শতাংশ নগদ, ২০২১ সালে ১০ শতাংশ নগদ, ২০২০ সালে ১০ শতাংশ নগদ, ২০১৯ সালে ১২ শতাংশ নগদ ও ২০১৮ সালে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

পর্যবেক্ষনে দেখা যায়, কোম্পানিটি ২,০০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক একচেঞ্জে ২০০৬ সালে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমান ৩৯৭ কোটি ৫৭ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৩৯ কোটি ৭৫ লাখ ৬৯ হাজার ৮০৪ টাকা। তাদের মধ্যে সরকারের হাতে রয়েছে ৬৭.৬৬ শতাংশ শেয়ার। প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২৩.৮৩ শতাংশ শেয়ার। এবং বাকি ৮.৪৭ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির শেয়ার দর উঠানামা হয়েছে ২৭.২০ টাকা থেকে ৩৭.৪০ টাকায়। গতকাল কোম্পানির দর উঠানামা হয়েছে ২৭.২০ টাকা থেকে ২৯.৪০ টাকার মধ্যে।

পুঁজিবাজারে তালিকাভূক্ত ডেসকো কোম্পানিটি ২০০৬ সালে পুঁজিবাজরে তালিকাভূক্ত হয়ে বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থা করেছে।