মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়

Posted on January 28, 2024

নিজস্ব প্রতিবেদক: দেশের বিস্তীর্ণ এলাকাজুড়ে বয়ে চলা শৈত্যপ্রবাহের মধ্যে উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় থার্মোমিটারের পারদ নেমেছে ৫ ডিগ্রি সেলসিয়াসে, যা এ মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আব্দুর রহমান জানান, আজ সকাল ৯টায় মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় রেকর্ড করা হয়েছে ৫ ডিগ্রি সেলসিয়াস।

রাজশাহী ও রংপুর বিভাগের সব জেলা এবং দেশের অন্য ১২ জেলায় মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ চলছে বলেও জানান তিনি। সেই সঙ্গে আগামী ফেব্রুয়ারির ১ ও ২ তারিখ বৃষ্টির সম্ভাবনার কথাও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

রংপুর আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে, আজ সকাল ৯টায় রংপুরে তাপমাত্রা ছিল সাত দশমিক পাঁচ, পঞ্চগড়ের তেঁতুলিয়ায় পাঁচ, নীলফামারীর সৈয়দপুরে ছয় ও ডিমলায় সাত দশমিক দুই, কুড়িগ্রামের রাজারহাটে সাত দশমিক তিন, দিনাজপুরে পাঁচ দশমিক তিন, গাইবান্ধায় সাত দশমিক পাঁচ, লালমনিরহাট সাত দশমিক চার, ঠাকুরগাঁওয়ে পাঁচ দশমিক তিন ডিগ্রি সেলসিয়াস।

দেশের ৪৮ জেলার ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে বলে জানা গেছে। আগামী কয়েকদিনে রাতের তাপমাত্রা বেড়ে শীত ক্রমে কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

দেশের উত্তরাঞ্চলে তীব্র শীত বিরাজ করছে। শীতে সেখানে জনজীবন অনেকটাই স্থবির। শীতের কারণে নেতিবাচক প্রভাব পড়ছে ফসল উৎপাদনে। বাড়ছে রোগ ব্যাধিও।

গতকাল ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া আজ দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা ৫ দশমিক ৩ ডিগ্রি এবং সৈয়দপুরে ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

আবহাওয়াবিদ আব্দুর রহমান জানান, রোববার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। দেশের অন্যত্র কোথাও কোথাও হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে। ঘন কুয়াশার কারণে অভ্যন্তরীণ নৌপরিবহন চলাচল ব্যাহত হতে পারে।

আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। এসময় দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে বলেও জানান আব্দুর রহমান খান।

সোমবারও সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। মঙ্গলবার সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।