আরটিজিএস লেনদেনে যুক্ত হচ্ছে চাইনিজ মুদ্রা

Posted on January 25, 2024

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ব্যাংকের রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (আরটিজিএস) ব্যবস্থায় যুক্ত করা হয়েছে চায়নিজ মুদ্রা ‘ইউয়ান’। আগামী ৪ ফেব্রুয়ারি থেকে চীনের মুদ্রা আরটিজিএসে লেনদেন করা যাবে। এত দিন মার্কিন ডলার, পাউন্ড, ইউরো, কানাডীয় ডলার ও জাপানের ইয়েন এই পাঁচ বিদেশি মুদ্রা আরটিজিএসে লেনদেন করা যেত।

আজ বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংকে বৈদেশিক মুদ্রায় ক্লিয়ারিং কার্যক্রম আধুনিক, যুগোপযোগী ও তাৎক্ষণিকভাবে নিষ্পত্তির লক্ষ্যে ২০২২ সালের ৪ সেপ্টেম্বর থেকে এফডিডির পরিবর্তে আরটিজিএস ব্যবস্থা চালু হয়। এর মাধ্যমে ৫টি বৈদেশিক মুদ্রায় (মার্কিন ডলার, পাউন্ড স্টার্লিং, ইউরো, জাপানিজ ইয়েন ও কানাডিয়ান ডলার) অটোমেটেড ক্লিয়ারিং কার্যক্রম শুরু হয়। এরই ধারাবাহিকতায় আরটিজিএস ব্যবস্থায় চাইনিজ ইউয়ান (সিএনওয়াই) অন্তর্ভুক্ত করা হলো।

আগামী ৪ ফেব্রুয়ারি থেকে আরটিজিএস ব্যবস্থায় চাইনিজ ইউয়ান মুদ্রায় লেনদেন চালু হবে। এজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এ বিষয়ে ‘গাইডলাইনস অব এফসি ক্লিয়ারিং থ্রো বিডি -আরটিজিএস সিস্টেম’ অনুসরণ করতে বলা হয়েছে। 

নীতিমালায় আরটিজিএস পদ্ধতিতে বিদেশি মুদ্রা লেনদেন নিষ্পত্তির জন্য ব্যাংকগুলোকে কী করতে হবে তা নির্দেশনায় বলা হয়েছে।

দেশের ভেতরে দেশীয় মুদ্রায় এক লাখ ও এর বেশি অঙ্কের টাকা তাৎক্ষণিকভাবে নিষ্পত্তি করতে ২০১৫ সালে বাংলাদেশ ব্যাংক আরটিজিএস ব্যবস্থা চালু করে। আর ২০২২ সালের ৪ সেপ্টেম্বর এই ব্যবস্থায় বিদেশি মুদ্রা তাৎক্ষণিক লেনদেন সেবা চালু হয়েছে। এই ব্যবস্থার মাধ্যমে দেশের ভেতরে মার্কিন ডলার, পাউন্ড স্টার্লিং, ইউরো, জাপানি ইয়েন, কানাডীয় ডলারের আন্তঃব্যাংক নিকাশ কার্যক্রম শুরু হয়।

এত দিন ব্যাংক কর্মকর্তারা চেক নিয়ে বাংলাদেশ ব্যাংকে জমা দিতেন। এরপর নিকাশ কার্যক্রম সম্পন্ন হতে বেশ সময় লেগে যেত। এখন তা তাৎক্ষণিকভাবে নিষ্পত্তি হবে। বিদেশি মুদ্রায় যেকোনো পরিমাণ লেনদেন এতে নিষ্পত্তি করা যাবে। যদিও দেশীয় মুদ্রায় এক লাখ টাকার বেশি নিষ্পত্তি করা যায়।

আরটিজিএস হলো একটি স্বতন্ত্র লেনদেন প্ল্যাটফর্ম। এর সঙ্গে অন্য কোনো প্ল্যাটফর্মের সম্পর্ক নেই। এ পদ্ধতিতে লেনদেন নিষ্পত্তির জন্য একটি বৈদেশিক মুদ্রার হিসাব খুলতে হবে। এখান থেকে কেবল ডলারের বিপরীতে ডলার, ইউরোর বিপরীতে ইউরো লেনদেন নিষ্পত্তি করা যাবে। এক মুদ্রার বিপরীতে অন্য বৈদেশিক মুদ্রা নিষ্পত্তি করা যাবে না। একটি লেনদেনে ব্যাংক সর্বোচ্চ ১০০ টাকা মাশুল নিতে পারবে। বর্তমানে দেশের ব্যাংকগুলোর বেশির ভাগ শাখা আরটিজিএসের সঙ্গে যুক্ত।