২৫ ফেব্রুয়ারির মধ্যে আনক্লেম ডিভিডেন্ড দিতে চায় শাহজিবাজার পাওয়ার

Posted on January 25, 2024

নিজস্ব প্রতিবেদক । রফিকুল ইসলাম (রাব্বি): শাহজিবাজার পাওয়ার কোম্পানি শেয়ার হোল্ডারদের জ্ঞাতার্থে জানিয়াছে ২৫/২/২০২৪ তারিখের মধ্যে কোম্পানিতে থাকা শেয়ার হোল্ডাদের কেশ ডিভিডেন্ড, স্টক ডিভিডেন্ড তথা আনক্লেম ডিভিডেন্ড বুঝে নেওয়া জন্য। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন এর ১৪/১/২০২১ তারিখে দেওয়া নির্দেশনা মোতাবেক কোন প্রাপক খুঁজে পাওয়া না গেলে ২৫/২/২৪ তারিখের পর শেয়ার হোল্ডাদের সকল আনক্লেম ডিভিডেন্ড ক্যাপিটেল মার্কেটে স্টেবিলাইজেশন ফান্ডে ট্রান্সফার করে দেওয়া হবে।

সুতারাং আগ্রাহী শেয়ার হোল্ডারদের ২৫/২/২৪ তারিখের মধ্যে তাদের প্রাপ্য আনক্লেম ডিভিডেন্ড কোম্পানির কাছ থেকে বুঝে নেওয়ার জন্য কোম্পানির পক্ষ থেকে অনুরোধ করেছে। কোম্পানির সূত্রে এই তথ্য পাওয়া গেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য অনুযায়ী কোম্পানিটি গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হলো ২০২৩ সালে ৩৬ টাকা ৭১ পয়সা, ২০২২ সালে ৩৮ টাকা ১৯ পয়সা, ২০২১ সালে ৩৮ টাকা ৫ পয়সা, ২০২০ সালে ৩৪ টাকা ৯৪ পয়সা ও ২০১৯ সালে ৩৩ টাকা ৩৮ পয়সা।

বিগত ৫ বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২০২৩ এ ১ টাকা ৫২ পয়সা যা ২০২২ সালে ৪ টাকা ৩০ পয়সা, ২০২১ সালে ৬ টাকা ৫৩ পয়সা, ২০২০ সালে ৪ টাকা ৪৭ পয়সা ও ২০১৯ সালে ৪ টাকা ৩২ পয়সা ছিল।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ১১ শতাংশ নগদ, ২০২২ সালে ১৬ শতাংশ নগদ, ২০২১ সালে ২৮ শতাংশ নগদ, ২০২০ সালে ২৮ শতাংশ নগদ ও ২০১৯ সালে ২৮ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

পর্যবেক্ষনে দেখা যায় কোম্পানিটি ৫০০ কোটি টাকা অনুমোদিত মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক একচেঞ্জে ২০১৪ সালে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমান ১৮৬ কোটি ৬৩ লাখ ২০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১৮ কোটি ৬৬ লাখ ৩১ হাজার ৬২৯ টি। তাদের মধ্যে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৫৯.২১ শতাংশ শেয়ার। প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১৬.৩০ শতাংশ শেয়ার। এবং বাকি ২৪.৪৫ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির শেয়ার দর উঠানামা হয়েছে ৬৫.৫০ টাকা থেকে ৬৫.৫০ টাকায়। গতকাল কোম্পানির দর উঠানামা হয়েছে ৬৫.৫০ টাকা থেকে ৬৫.৫০ টাকার মধ্যে। পুঁজিবাজারে তালিকাভূক্ত শাহজিবাজার পাওয়ার কোম্পানিটি ২০১৪ সালে পুঁজিবাজরে তালিকাভূক্ত হয়ে বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থা করেছে।