দ্বিতীয় প্রান্তিকে এস.আলম কোল্ড রোল্ড স্টিলসের এনএভি বৃদ্ধি পেয়েছে

Posted on January 23, 2024

নিজস্ব প্রতিবেদক ; রফিকুল ইসলাম (রাব্বি) : আজ মঙ্গলবার ২৩-১-২০২৪ বিকাল ৩ ঘটিকায় এস.আলম কোল্ড রোল্ড স্টিলসের দ্বিতীয় প্রান্তিকের বোর্ড সভা অনুষ্ঠিত হয়েছে। বোর্ড সভায় অন্যান্য বিষয়ের সাথে কোম্পানির দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন অনুমোদন হয়েছে। কোম্পানির সূত্রে এই তথ্য পাওয়া যায়।

দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনায় দেয়া যায় যে কোম্পানির এনএভি বৃদ্বি পেয়েছে। অর্থাৎ একই সময়ে আগের বছরের তুলনায় অক্টোবর-ডিসেম্বর ২০২৩ পর্যন্ত দ্বিতীয় প্রান্তিকের এনএভি ১১ পয়সা বেড়েছে। অর্থাৎ ৩১ ডিসেম্বর ২০২২ তারিখে এন এভি ছিল ১৮ টাকা ৫৬ পয়সা যা ৩১-১২-২০২৩ তারিখে বেড়ে ১৮ টাকা ৬৪ পয়সা। কিন্তু কোম্পানির Revenue, Gross Profit (GP), Earning per sharing (EPS) Net Operating Cash Flow per Share (NOCFPS) বিগত বছরের তুলনায় কমেছে|

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য অনুযায়ী কোম্পানিটির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হলো ২০২৩ সালে ১৮ টাকা ৫৫ পয়সা, ২০২২ সালে ১৮ টাকা ৫৬ পয়সা, ২০২১ সালে ১৮ টাকা ৮৯ পয়সা, ২০২০ সালে ১৯ টাকা ১ পয়সা ও ২০১৯ সালে ১৯ টাকা ৪৬ পয়সা।

পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২০২৩ এ ০ টাকা ৪৯ পয়সা যা ২০২২ সালে ০ টাকা ৬৭ পয়সা, ২০২১ সালে ০ টাকা ৮৮ পয়সা, ২০২০ সালে ০ টাকা ৫৫ পয়সা ও ২০১৯ সালে ১ টাকা ৫ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ৫ শতাংশ নগদ, ২০২২ সালে ৫ শতাংশ নগদ, ২০২১ সালে ১০ শতাংশ নগদ, ২০২০ সালে ১০ শতাংশ নগদ ও ২০১৯ সালে ১০ শতাংশ নদগ লভ্যাংশ দিয়েছে।

পর্যবেক্ষনে দেখা যায় কোম্পানিটি ৩৫০ কোটি টাকা অনুমোদিত মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক একচেঞ্জে ২০০৬ সালে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমান ৯৮ কোটি ৩৭ লাখ ১০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৯ কোটি ৮৩ লাখ ৭১ হাজার ১০০ টি ।

তাদের মধ্যে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৪৮.৫০ শতাংশ শেয়ার। প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৩৪.১৬ শতাংশ শেয়ার। এবং বাকি ১৭.৩৪ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির শেয়ার দর উঠানামা হয়েছে ২৪.৩০ টাকা থেকে ৩৩.৩০ টাকায়। গতকাল দর উঠানামা হয়েছে ২৪.৪০ টাকা থেকে ২৫.৮০ টাকার মধ্যে। পুঁজিবাজারে তালিকাভূক্ত এস.আলম কোল্ড রোল্ড স্টিলস এ কোম্পানিটি বর্তমানে বি ক্যাটাগরিতে অবস্থা করেছে।