বিনিয়োগের আগে জেনে নিন রেনেটা সম্পর্কে

Posted on January 23, 2024

নিজস্ব প্রতিবেদক: বিনিয়োগের আগে সংশ্রিষ্ট কোম্পানির সার্বিক অবস্থা জেনে বিনিয়োগ করা প্রয়োজন। এজন্য অবশ্যই জানতে হবে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) শেয়ার প্রতি সম্পদমূল্য (এনএভি) ও আনুপাতিক হার (পিও রেশিও)। একটি কোম্পানির পিও রেশিও যত কম হবে বিনিয়োগের জন্য কোম্পানিটি তত উত্তম। সাধারণত ৪০ পর্যন্ত পিও রেশিও স্বাভাবিক ধরা হয়। এর উপরে গেলে অবস্যই সেটি ঝুঁকিপূর্ণ। পিও রেশিও থেকে আরো বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে নিট সম্পদমূল্য (এনএভি)। এটি যত বেশি বিনিযোগের জন্য ততই উত্তম।

ঢাকা স্টক এক্সচেঞ্জর (ডিএসই) তথ্য অনুযায়ী কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হলো ২০২৩ সালে ২৬৬ টাকা ৮৭ পয়সা, ২০২২ সালে ২৭৪ টাকা ৩৯ পয়সা, ২০২১ সালে ২৬৩ টাকা ৮৫ পয়সা, ২০২০ সালে ২৪৫ টাকা ৬৫ পয়সা ও ২০১৯ সালে ২৩০ টাকা ৯০ পয়সা।

পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২০২৩ এ ২০ টাকা ৪০ পয়সা যা ২০২২ সালে ৪৭ টাকা ৬৮ পয়সা, ২০২১ সালে ৫১ টাকা ৯৪ পয়সা, ২০২০ সালে ৪৫ টাকা ২৯ পয়সা ও ২০১৯ সালে ৪৬ টাকা ৬৩ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ৬২.৫০ শতাংশ নগদ, ২০২২ সালে ১৪০ শতাংশ নগদ, ২০২১ সালে ১৪৫ শতাংশ নগদ, ২০২০ সালে ১৩০ শতাংশ নগদ ও ২০১৯ সালে ১০০ শতাংশ নদগ লভ্যাংশ দিয়েছে।

পর্যবেক্ষনে দেখা যায় কোম্পানিটি ২ ৮৫ কোটি টাকা অনুমোদিত মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জর তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমান ১১৪ কোটি ৬৯ লাখ ৬০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১১ কোটি ৪৬ লাখ ৯৬ হাজার ৪৯১ টি। তাদের মধ্যে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৫১.২৯ শতাংশ শেয়ার। প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১৯.৬৮ শতাংশ শেয়ার। বিদেশি বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২২.৬৭ শতাংশ শেয়ার এবং বাকি ৬.৩৬ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির শেয়ার দর উঠানামা হয়েছে ১,২১৭.৯০ টাকা থেকে ১,২১৭.৯০ টাকা। গত এক মাসে দর উঠানামা হয়েছে ১,২১৭.৯০ টাকা থেকে ১,২১৭.৯০ টাকার মধ্যে। পুঁজিবাজারে তালিকাভূক্ত ঔষধ খাতের এ কোম্পানিটি বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থা করেছে।