হার দিয়ে যুব বিশ্বকাপ শুরু বাংলাদেশের

Posted on January 21, 2024

স্পোর্টস ডেস্ক : ভারতের কাছে হার দিয়েই শুরু হলো বাংলাদেশের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের মিশন। দক্ষিণ আফ্রিকার ব্লুমফন্টেইনে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশ হেরেছে ৮৪ রানের বিশাল ব্যবধানে। আগামী ২২ জানুয়ারি একই ভেন্যুতে নিজেদের দ্বিতীয় ম্যাচে আয়ারল্যান্ডের মুখোমুখি হবে লাল-সবুজের দল।

ভারতের বিপক্ষে শনিবার (২০ জানুয়ারি) আগে বল করতে খুব একটা সুবিধা করতে পারেনি বাংলাদেশ। মারুফ মৃধার ফাইফারের পরও বাংলাদেশের বিপক্ষে আগে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৫১ রান তোলে ভারত। দলের পক্ষে সর্বোচ্চ ৭৬ রান করেন আদর্শ সিংহ। ৯৬ বলে যাতে ছিল ৬ চারের মার।

এদিন টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশের অধিনায়ক মাহফুজুর রহমান রাব্বি। অধিনায়কের সিদ্ধান্তটা শুরুর দিকে ভালোই কাজে লাগায় বাংলাদেশ। ভারতের দলীয় ৩১ রানের মাথাতেই তুলে নেয় দুটি উইকেট। ভারত শিবিরে প্রথম আঘাত হানেন মারুফ মৃধা। ৭ রান করা আর্শিন কুলকার্নিকে বিদায় করেন এই পেসার।

দ্বিতীয় আঘাতটাও আনেন মারুফ। এবার ফিরিয়ে দেন মুশের খানকে। কিন্তু এর পরেই ঘুরে দাঁড়ায় ভারত। আদর্শ সিংহ ও উদয় শাহারন মিলে গড়ে তুলেন শক্ত জুটি। এই জুটিতেই বড় পুঁজির ভিত পেয়ে যায় ভারত।

শেষ পর্যন্ত এই জুটি ভাঙলেও ভারতের রানের গতি নিয়ন্ত্রণে আনতে পারেনি বাংলাদেশ। পাঁচ উইকেট তুলে নেওয়া মারুফও পারেননি লাগাম টানতে। নির্ধারিত ওভারে ভারত থামে ২৫১ রানে। ৬৪ রান করেছেন অধিনায়ক উদয় শাহারন। যা সাজানো ছিল ৯৪ বলে চার বাউন্ডারি দিয়ে। মাঝে তিনটি ছোট ছোট ইনিংস খেলেন প্রিয়াংশু (২৩), অভয়নিশ (২৩) এবং শচীন (২৬)।

বাংলাদেশের পক্ষে ৫ উইকেট নেন মারুফ মৃধা। ১টি করে উইকেট নেন রোহানাত দৌলা বর্ষণ ও চৌধুরী মোহাম্মদ রিজওয়ান।

জবাব দিতে নেমে ১৬৭ রানেই থেমে যায় বাংলাদেশের ইনিংস। নির্ধারিত ৫০ ওভারের পুরোটা থিতু হতে পারেনি বাংলাদেশ। শুরু থেকেই নড়বড়ে ব্যাটিংয়ে বাংলাদেশ টিকেছে ৪৫ ওভার পর্যন্ত।

দলের হয়ে সর্বোচ্চ ৫৪ রান করেছেন শিহাব। ৭৭ বলে যাতে ছিল সাতটি চার। আরিফুল ইসলাম করেছেন ৪১ রান। বাকিরা সবাই ছিলেন আসা-যাওয়া মিছিলে। কেউই ২০-এর ঘর পার করতে পারেননি আর।