ব্যাংকগুলোতে আস্থার সংকট নেই: গভর্নর

Posted on January 17, 2024

নিজস্ব প্রতিবেদক: বাণিজ্যিক ব্যাংকগুলোর ওপর আমানতকারীদের আস্থার সংকট নেই দাবি করে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার বলেছেন, ৫২ বছরের ইতিহাসে বাংলাদেশে কোনো ব্যাংক বন্ধ হয়নি। ভবিষ্যতেও কোনো ব্যাংক হবে না। আজ বুধবার (১৭ জানুয়ারি) বিকেলে নতুন মুদ্রানীতি ঘোষণাকালে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

গভর্নর বলেন, আমরা যে সমস্ত ব্যাংককে দুর্বল হিসেবে চিহ্নিত করেছি। সেগুলো আর দুর্বল হয়নি। একটা যখন পজিশন আসে সেটা ভালো হতে একটু সময় লাগে। বাংলাদেশের ইতিহাস হলো ৫২ বছরে কোনো ব্যাংক বন্ধ হয়নি। আশা করছি আগামীতেও কোনো ব্যাংক বন্ধ হবে না।

নতুন মুদ্রানীতি প্রসঙ্গে আব্দুর রউফ তালুকদার বলেন, নীতি সুদহার ২৫ বেসিস পয়েন্ট বাড়ানো হয়েছে। এখন থেকে এ হার হবে ৮ শতাংশ। এ ছাড়া বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধি ১ শতাংশ কমিয়ে ১০ শতাংশ নির্ধারণ করা হয়েছে।

আগামী ২-৩ মাসের মধ্যে আর্থিক খাতের অবস্থা ভালো হবে দাবি করে গভর্নর বলেন, সরকারি খাতের প্রবৃদ্ধি ৩১ শতাংশ থেকে কমিয়ে ২৭.৮ শতাংশ করা হয়েছে।

দেশে ডলারের দাম নিয়ন্ত্রণে ‘ক্রলিং পেগ’ পদ্ধতিতে দাম নির্ধারণ করা হবে বলেও জানান আব্দুর রউফ। তিনি বলেন, এবারের মুদ্রানীতির মূল লক্ষ্যও মূল্যস্ফীতি প্রশমন করা। মুদ্রানীতির প্রভাব অর্থনীতিতে পড়তে অনেক সময় লেগে যায়। এতে মূল্যস্ফীতি কমতে সময় লেগেছে। তবে নভেম্বর থেকে মূল্যস্ফীতি কমতে শুরু করেছে।

এ সময় দ্বিতীয়ার্ধের মুদ্রানীতির একটি খসড়া পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন আকারে উপস্থাপন করেন বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ ড. হাবিবুর রহমান।

টিআইবির গবেষণা প্রতিবেদনে বলা হয়, ভোটের দিন সারাদেশে অধিকাংশ কেন্দ্রে আওয়ামী লীগ এবং স্বতন্ত্র প্রার্থী ছাড়া অন্য দলের প্রার্থীদের পোলিং এজেন্ট ছিল না। প্রতিপক্ষের এজেন্টদের হুমকির মাধ্যমে কেন্দ্রে প্রবেশ করা থেকে বিরত রাখা হয়।

ব্যাংকে টাকা রাখার ক্ষেত্রে মানুষের মধ্যে অনাস্থা তৈরি হয়েছে কি না, এমন প্রশ্নের জবাবে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর বলেন, ব্যাংকগুলোর ওপর আমানতকারীদের আস্থার সংকট নেই। অনাস্থা তৈরি হওয়ার মতো কোনো কারণও নেই।