মালদ্বীপে প্রেসিডেন্ট নির্বাচন ৯ সেপ্টেম্বর

Posted on January 16, 2023

মো. ওমর ফারুক অনিক, মালদ্বীপ প্রতিনিধি: মালদ্বীপের জাতীয় সংসদীয় ভোট নিয়ে যখন ব্যাপক তৎপরতা চলছে মালদ্বীপের রাজনীতিতে, ঠিক সেই সময় নির্বাচন কমিশনের তরফ থেকে ঘোষণা করা হলো রাষ্ট্রপতি নির্বাচনের দিনক্ষণ।

রবিবার (১৫ জানুয়ারী) ম্যানহাটন বিজনেস হোটেলে সংবাদ সম্মেলনে মালদ্বীপের নির্বাচন কমিশনের তরফ থেকে বলা হয়েছে আগামী ৯ সেপ্টেম্বর ২০২৩-এ মালদ্বীপের রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগ্রহণ পর্ব চলবে।

সংবাদ সম্মেলনে ই'সির প্রেসিডেন্ট ফুয়াদ তৌফিক বলেন, ৯ই সেপ্টেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের পর দ্বিতীয় দফায় ভোটের প্রয়োজন হলে পুনরায় ৩০ই সেপ্টেম্বর ভোট অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশনের ভাইস প্রেসিডেন্ট ইসমাইল হাবীব বলেন, শিগগির জাতীয় অভিযোগ ব্যুরো ও অ্যাটল কমপ্লেন্টস ব্যুরো গঠন করা হবে। এবং এবারের নির্বাচনে রাজধানী মালেতে ১৪৬টি, হুলহুমালেতে ৪৭টি, ভিলিমালে ১০টি, অ্যাটলে ২৩৭টি এবং দেশের বাইরে ১২টি ব্যালট বক্স স্থাপন করা হবে। তিনি আরও বলেন, এবারের নির্বাচনে ভোটার সংখ্যা ২ লাখ ৮০ হাজার, যা গত ২০১৮ সালের নির্বাচনের চেয়ে ২১ হাজার জন বেশি। আগামী ২ মে ভোটার তালিকা প্রকাশ করা হবে।

প্রসঙ্গে, চলতি বছরে প্রেসিডেন্ট নির্বাচনে এখন পর্যন্ত চারজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দিয়েছেন মালদ্বীপের নির্বাচন কমিশন। তাদের মধ্যে, বর্তমান প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সোলিহ, সংসদের স্পিকার মোহাম্মদ নাশিদ, মালদ্বীপ ন্যাশনাল পার্টি (এমএনপি) এর চেয়ারপারসন মোহাম্মদ নাজিম এবং সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী উমর নাসির, এছাড়াও, অঘোষিত অন্য দলগুলোর মধ্যে, জুমহুরি পার্টি (জেপি), এবং মালদ্বীপ ডেভেলপমেন্ট অ্যালায়েন্স (এমডিএ)ও বর্তমান সংসদের বিরোধী দল পিপিএম ও পিএনসি জোট তাদের নেতা সাবেক প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন আবদুল গাইয়ুমকে দলিয় প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে নাম ঘোষণা করে বলেছেন যে তারা আগামী নির্বাচনে প্রার্থী দেবে।

প্রেসিডেন্ট প্রার্থীরা আগামী ২৩ই জুলাই থেকে ৩ই সেপ্টেম্বর পর্যন্ত তাদের মনোনয়ন জমা দিতে পারবেন। এবং ১০ই আগস্ট থেকে আনুষ্ঠানিকভাবে প্রার্থীরা তাদের প্রচার শুরু করার সুযোগ পাবেন এবং ৮ই সেপ্টেম্বর প্রচারাভিযান বন্ধ হবে।

উল্লেখ্য, ফৌজদারি আদালত গত বছরের ২৫ ডিসেম্বর ইয়ামিনকে অর্থপাচার ও ঘুষ গ্রহণের অপরাধে ১১ বছরের কারাদণ্ড দেয়। তাই উচ্চ আদালতে সাজা বাতিল না হওয়া পর্যন্ত আসন্ন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন কিনা এখনো ধোয়াশার মধ্যে আছেন। অপরদিকে তার দল পিপিএম কে বাধ দিয়ে নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করেন।