পুঁজিবাজারে আসছে রিয়েল এস্টেট ইনভেস্টমেন্ট ফান্ড

Posted on January 14, 2024

পুঁজিবাজার ডেস্ক: পুঁজিবাজারের মাধ্যমে রিয়েল এস্টেট খাতে অর্থায়নের সুযোগ সৃষ্টি এবং বিনিয়োগের নতুন ক্ষেত্র উন্মোচনে একটি নতুন বিধামালা চালুর সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

গত বৃহস্পতিবার (১১ জানুয়ারি) কমিশনের ৮৯৬ তম সভায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (রিয়েল এস্টেট ইনভেস্টমেন্ট ট্রাস্ট ফান্ড) বিধিমালা, ২০২৪ নামক একটি নতুন বিধিমালার খসড়া অনুমোদন করা হয়।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, পুঁজিবাজারের মাধ্যমে রিয়েল এস্টেট সেক্টরে অর্থায়নের সুযোগ সৃষ্টি এবং বিনিয়োগের নতুন ক্ষেত্র উন্মোচনের লক্ষ্যে এ সংক্রান্ত নতুন বিধিমালার খসড়া অনুমোদনের সিদ্ধান্ত নেওয়া হয়। আলোচ্য খসড়া বিধিমালার উপর সংশ্লিষ্ট সকলের মতামত, পরামর্শ বা আপত্তি আহ্বান করে অন্যূন দুইটি বাংলা এবং একটি ইংরেজী দৈনিক পত্রিকায় প্রকাশের সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।

এর আগে গত বছরের ১৩ এপ্রিল দেশের পুঁজিবাজারে রিয়েল এস্টেট ইনভেস্টমেন্ট ট্রাস্ট (আরইআইটি) প্রবর্তন বিষয়ক একটি কর্মশালায় আরইআইটি চালুর উদ্যোগ নিয়েছিলো ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এতে রিয়েল এস্টেট ইনভেস্টমেন্ট ট্রাস্ট ফান্ড চালুর বিষয়ে সবরকম সহায়তার আশ্বাস দিয়েছিলো বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।