তাড়াশে পাঁচ দিনেও মেলেনি সূর্যের দেখা, শীতে স্থবির জনজীবন

Posted on January 14, 2024

সাব্বির মির্জা, তাড়াশ (সিরাজগঞ্জ) প্রতিনিধি: সিরাজগঞ্জের তাড়াশে সূর্যের দেখা মেলেনি। কনকনে শীতে কাঁপছে মানুষ। ঘন কুয়াশা আর হিমেল হাওয়ায় জনজীবন বিপর্যস্ত। বিশেষ প্রয়োজন ছাড়া বাইরে বের হচ্ছেন না অনেকেই। অনেকে আবার শীত থেকে একটু স্বস্তি পেতে খরে আগুন জালিয়ে শীত নিবারন করতে দেখা গেছে।

রবিবার (১৪ জানুয়ারি) সকাল থেকে দেখা মিলেনি সুর্যের, সকালে ঘন-কুয়াশা রাস্তা যান চলাচল কম, মাঝে মাঝে কিছু যান চললেও হেড লাইট জালিয়ে চলতে দেখা যায়। এদিকে শীতের তীব্রতায় বেশী কষ্টে রয়েছেন দিনমজুর রিক্সাচালক খেটে খাওয়া সাধারণ মানুষ তারা না পারছেন ঘরে বসে থাকতে, না পারছেন বাইরে কাজ করতে।

উপজেলার বিনসাড়া বাজারে দিনমজুর শাহালম আলী জানান, সকালে মানুষের বাজার করা জিনিসপত্র বাড়িতে পৌছে দেওয়া তার কাজ, এতে আগে প্রতিদিন তার ইনকাম হতো ৪ থেকে ৫ শত টাকা এখন তীব্র শীতের কারণে বাজারে আসতে দেরি হওয়ায় এখন ২০০ থেকে ৩০০ শত টাকা আয় হচ্ছে এতে ৩ ছেলে মেয়ের সংসার চালানো কঠিন হয়ে পড়েছে, সে বলে সরকারী বেসরকারী কোন সংস্থা যদি শীত নিবারনের জন্য কম্বল জাতীয় কাপড় ব্যবস্থা করতো তাহলে সকালে কাজে আসতে সুবিধা হতো বলে জানায়।

তাড়াশ পৌরশহর এলাকার ভাদাস গ্রামের মো রতণ হোসেন ও সিরাজপুর এলাকার রিকশাচালক মোবারক হোসেন জানান, ‘গত ৪/৫ দিন ধরে তাড়াশে যে ঠান্ডা পড়ছে তাতে রিকশা চালাবার উপায় নেই। এরই মধ্যে রিকশা চালিয়ে ঠান্ডা লেগে জ্বর-সর্দি-কাশিতে আক্রান্ত হয়েছি। তবে ঘরে শুয়ে থাকলে তো আর পেটে ভাত জুটবে না। বাধ্য হয়ে রিকশা নিয়ে বের হয়েছি।

পৌরশহর এলাকার ভ্যান চালক নাসির উদ্দিন জানান, ‘আজ সকাল থেকে যে কুয়াশা পড়েছে এবং যে শৈত্যপ্রবাহ বইছে তাতে বাচ্চাকে স্কুলে নিয়ে বের হতে ভাবতে হচ্ছে। ঠান্ডা লেগে যেতে পারে। এদিকে শীতের তীব্রতা বাড়ায় ঠান্ডাজনিত রোগের প্রকোপ দেখা দিয়েছে। হাঁচি-কাশিসহ কোল্ড ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে মানুষ। শীতের কারণে সারাদিনই গরম পোশাক পরে মানুষজনকে চলাচল করতে দেখা গেছে।

তাড়াশ উপজেলা ৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালে কর্মরত স্বাস্থ্য ও পরিবার কল্যান কর্মকর্তা ডা. মনোয়ার হোসেন জানান, শীতের মাঝামাঝিতে শীতজনিত রোগে আক্রান্তের সংখ্যা বেড়েছিল, এখন একটু কম। তবে শিশু ও বৃদ্ধরা বেশি আক্রান্ত হচ্ছেন। রোগীর চাপ থাকলেও হাসপাতালে চিকিৎসা দিতে কোনো সমস্যা হচ্ছে না।

আরও পড়ুন:

সিরাজগঞ্জের কেউ মন্ত্রিসভায় নেই, ৬টি আসনই আওয়ামী লীগের

তাড়াশে স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের শীতবস্ত্র বিতরণ