ইমরান খানের দলের নির্বাচনী প্রতীক বাতিল করেছে শীর্ষ আদালত

Posted on January 14, 2024

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল দেশটির আগামী সাধারণ নির্বাচনে ‘ব্যাট’ প্রতীক পাচ্ছে না। পাকিস্তানের শীর্ষ আদালত শনিবার (১৩ জানুয়ারি) ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) এই প্রতীক বাতিল করে রায় দিয়েছে।

আগামী ৮ ফেব্রুয়ারি দেশটিতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ইমরান খানের দলের ওপর দমনপীড়নের পরিপ্রেক্ষিতে মানবাধিকার সংস্থাগুলো এ নির্বাচনের বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছে।

ওয়াশিংটন-ভিত্তিক উইলসন সেন্টারের সাউথ এশিয়া ইন্সস্টিটিউটের পরিচালক মাইকেল কুগেলম্যান বলেছেন, সম্ভবত দেশটির সবচেয়ে জনপ্রিয় রাজনৈতিক দলের জন্য এখন পর্যন্ত এটি শাসকদলের পক্ষ থেকে সবচয়ে বড় নির্বাচনী ধাক্কা।

পাকিস্তানের সংবাদমাধ্যমে বলা হয়েছে, দু’দিন শুনানি নিয়ে তিন সদস্যের বেঞ্চ পিটিআইকে ‘ব্যাট’ না দেয়ার রায় দিয়েছে।

দলটির মুখপাত্র জুলফি বুখারি একে গণতন্ত্রের জন্য বাজে দিন বলে বর্ণনা করেছেন।

ইমরান খান দুর্নীতির মামলায় দণ্ডিত হয়ে বতর্মানে কারাবন্দী। এ কারণে তিনি নিজ দলের প্রধানের পদেও অযোগ্য। ফলে সম্প্রতি দলের অভ্যন্তরীণ নির্বাচনে পিটিআই নতুন নেতৃত্ব নির্বাচিত করে। দলের চেয়ারম্যান নির্বাচিত হন গহর আলি খান। তবে পিটিআইয়ের গঠনতন্ত্র ও পাকিস্তানের নির্বাচন কমিশনের আইন (ইসিপি) মেনে নির্বাচন হয়নি বলে অভিযোগ ওঠে। এ কারণে ২২ ডিসেম্বর দলটির ‘ব্যাট’ প্রতীক বাতিল করে ইসিপি। শেষ পর্যন্ত বিষয়টি সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়ায়।

এদিকে বিশ্লেষকরা বলছেন, এ রায়ের কারণে দেশটির তিনদফায় প্রধানমন্ত্রী হওয়া নওয়াজ শরিফের জন্য নির্বাচনে সামনের কাতারে চলে আসার সুযোগ তৈরি হলো। তিনি দেশটির জেনারেলদের সমর্থনও পাচ্ছেন। সূত্র : বাসস