প্লাস্টিকের বোতলে পানি পান? অজান্তেই শরীরে ঢুকছে 'বিষ'

Posted on January 13, 2024

স্বাস্থ্য ডেস্ক: পানির অপর নাম জীবন। তবে তা অবশ্যই বিশুদ্ধ পানি হতে হবে। শরীরকে সুস্থ রাখতে পর্যাপ্ত পানি খাওয়া একান্ত জরুরি। কিন্তু সেই পানি যদি প্লাস্টিকের বোতলে থাকে, তাহলে আবার বিপদ! কীভাবে? গবেষণা দেখা গিয়েছে, প্লাস্টিকের বোতলভর্তি পানিতে মিশে থাকে গুঁড়ো প্লাস্টিকের কণা। পানি খাওয়ার সময়ে সেই গুঁড়ো প্লাস্টিক ঢোকে শরীরে।

বাইরে তো থাকলে তো কথাই নেই। বাড়িতেও আমরা গ্লাসে ঢেলে পানি খান? প্লাস্টিকের বোতল ব্যবহার করা হয় সর্বত্রই। এমনকী, অনুষ্ঠান বাড়িতে গ্লাসের বদলে অতিথিদের পানি দেওয়া হয় প্লাস্টিকের ছোট ছোট বোতলে।

এদিকে প্লাস্টিকের বোতলভর্তি পানিতে যে গুঁড়ো প্লাস্টিকের কণা মিশে থাকে, সেকথা আগেই জানিয়েছিলেন বিজ্ঞানীরা। এখন তাঁরা বলছেন, ১ লিটার প্লাস্টিকের বোতলের পানিতে (৩৩ আউন্স) কম করেও ২ লাখ ৪০ হাজার সূক্ষ্মাতিসূক্ষ্ম প্লাস্টিকের কণাকে মিশে থাকে। পোশাকি নাম, ন্যানোপ্লাস্টিক। যা খালি চোখে দেখা যায় না। কিন্তু পানির সঙ্গে শরীরে ঢুকে রক্তে মিশে যায়!

যে কোনও রকমের প্লাস্টিকের ভগ্নাংশ, যা লম্বায় ৫ মিলিমিটারের চেয়ে ছোট, তাকেই বলা হয় মাইক্রোপ্লাস্টিক। এর আগে মানুষের কোষে, গবেষণাগারের জীবজন্তুদের মধ্যে, এবং সামুদ্রিক প্রাণীদের শরীরে মাইক্রোপ্লাস্টিক এর উপস্থিতি লক্ষ্য করা গিয়েছিল। কিন্তু এই ন্যানোপ্লাস্টিক, মাইক্রোপ্লাস্টিক চেয়ে বেশি ক্ষতিকর। তেমনটাই বলছেন বিজ্ঞানীরা। সূত্র-জিনিউজ।