শ্রমিক ফান্ড গঠন করেনি আমরা টেকনোলজিস : নিরীক্ষক

Posted on January 16, 2023

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত আমরা টেকনোলজিস কর্তৃপক্ষ শ্রম আইন অনুযায়ি ওয়ার্কার্স প্রফিট পার্টিসিপেশন ফান্ড (ডব্লিউপিপিএফ) গঠন করে না। কোম্পানিটির ২০২১-২২ অর্থবছরের আর্থিক হিসাব নিরীক্ষায় এই তথ্য জানিয়েছেন নিরীক্ষক।

২০০৬ সালের শ্রম আইনের ২৩২ ধারা অনুযায়ি, প্রতি বছর নিট মুনাফার ৫% ওয়ার্কার্স প্রফিট পার্টিসিপেশন ফান্ড (ডব্লিউপিপিএফ) গঠন করা এবং তা কর্মীদের মধ্যে বিতরন করা বাধ্যতামূলক। কিন্তু আমরা টেকনোলজিস কর্তৃপক্ষ আইন বিশেষজ্ঞের পরামর্শের ভিত্তিতে এই ফান্ড গঠন করেনি।

এদিকে মজুদ পণ্যের সঠিক ব্যবহার নিয়ে নিরীক্ষকের শঙ্কার আলোকে আমরা টেকনোলজিস কর্তৃপক্ষ জানিয়েছে, সব মজুদ পণ্য হিসাব বহিতে উল্লেখ করা মূল্যে ব্যবহার করা হবে।

আমরা টেকনোলজিসের অগ্রিম কর (এআইটি) হিসাবে ২১ কোটি ৩৮ লাখ টাকা রয়েছে বলে জানিয়েছেন নিরীক্ষক। তবে এই এআইটি রিফান্ড হিসাবে কোম্পানি কর্তৃপক্ষ এখনো দাবি করেনি।

উল্লেখ্য, ২০১২ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া আমরা টেকনোলজিসের পরিশোধিত মূলধনের পরিমাণ ৬৪ কোটি ৭১ লাখ টাকা। এরমধ্যে পুঁজিবাজারের বিভিন্ন শ্রেণীর (উদ্যোক্তা/পরিচালক ব্যতিত) বিনিয়োগকারীদদের মালিকানা ৬৯.৯৯ শতাংশ।