কক্সবাজারের মন্ত্রী ভাগ্য খুলবে কবে?

Posted on January 11, 2024

মোহাম্মদ রিদুয়ান হাফিজ, কক্সবাজার প্রতিনিধি: টানা চতুর্থবারের মতো ক্ষমতায় এসে মন্ত্রিপরিষদ গঠন করতে যাচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বধীন আওয়ামী লীগ।

গত তিন আমলে কক্সবাজারের কেউ মন্ত্রিত্ব পান নি, এবারের মন্ত্রি পরিষদ নিয়ে তাই এই অঞ্চলের মানুষের প্রত্যাশা তুঙ্গে। মেগা প্রকল্পে বদলে যাওয়া জনপদে এই শূণ্যতা কাটবে বলে আভাস পাওয়া গেলেও তা আবারো অনিশ্চিয়তায় ভাটা পড়লো।

গত নভেম্বরে মাতারবাড়ির ঐতিহাসিক জনসভায় “আমার আশেক কে আপনাদের হাতে তুলে দিলাম” বলেছিলেন প্রধানমন্ত্রী। জনতা তাঁর তুলে দেওয়া আশেক উল্লাহ রফিক কে ফের জয়ী করেছে বিপুলভোটে।

টানা তিনবার সংসদ সদস্য হওয়া আশেককে মন্ত্রিত্বের যোগ্য দাবীদার বলে চলছিলো আলোচনা, খবর ছড়ায় তিনি প্রতিমন্ত্রীর দায়িত্ব পাচ্ছেন। কিন্তু, মন্ত্রিপরিষদের তৈরি করা ২৫ মন্ত্রী ও ১১ প্রতিমন্ত্রীর তালিকায় নেই তার নাম। তবে এখনো আশার অবসান ঘটছে না, প্রধানমন্ত্রী চাইলেই পারেন যে কাউকে অন্তর্ভুক্ত করতে এবং মন্ত্রিসভাকে বর্ধিত করতে।

আকারে ৩৬ হওয়ায় সেই সম্ভাবনা বেঁচে এখনো, কারণ বিগত তিনটি মন্ত্রিসভার সবকটিতেই সংখ্যা ছিলো ৪০ এর উপরে। এখন তাই দেখার বিষয় কক্সবাজারের ভাগ্য খুলছে কবে?

স্বাধীনতার পর কক্সবাজার থেকে এখন পর্যন্ত মাত্র এক জন মন্ত্রিসভায় ঠাঁই পেয়েছেন, ২০০১-২০০৬ এ বিএনপির চারদলীয় জোট সরকারের প্রতিমন্ত্রী ছিলেন সালাউদ্দিন আহমেদ।