মেয়াদোত্তীর্ণ ওষুধ ও ফিজিশিয়ান স্যাম্পল বিক্রির অপরাধে দুই ফার্মেসিকে জরিমানা

Posted on January 10, 2024

আহসান আলম, চুয়াডাঙ্গা প্রতিনিধি: মেয়াদোত্তীর্ণ ওষুধ ও ফিজিশিয়ান স্যাম্পল বিক্রির অপরাধের চুয়াডাঙ্গায় দুটি ফার্মেসি মালিককে জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

বুধবার দুপুরে চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলার জামজামি বাজারে অভিযান চালিয়ে ওই দুটি ফার্মেসি মালিককে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

চুয়াডাঙ্গা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকার পরিচালক সজল আহম্মেদ বলেন, বুধবার দুপুরে আলমডাঙ্গা থানার জামজামি বাজার এলাকায় অভিযান পরিচালিত হয়। অভিযানে হোটেল ও ফার্মেসিসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের প্রতিষ্ঠানে তদারকি করা হয়।

এসময় জামজামি বাজারে মেসার্স মালিতা ফার্মেসি নামক প্রতিষ্ঠানে তদারকিতে প্রচুর মেয়াদোত্তীর্ণ ওষুধ ও বিক্রয় নিষিদ্ধ ফিজিশিয়ান স্যাম্পল ঔষুধ পাওয়া যায়। এছাড়া কমার্শিয়াল প্যাকেটের মধ্যে লুকিয়ে ফিজিশিয়ান স্যাম্পল ঔষুধ বিক্রয় এবং একই প্যাকেটের মধ্যে ভালো ও মেয়াদোত্তীর্ণ ঔষুধ মিশিয়ে বিক্রয়ের প্রমান পাওয়া যায়। এসমস্ত অপরাধে প্রতিষ্ঠানটির মালিক রফিকুল ইসলামকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪৫ ও ৫১ ধারায় ১০ হাজার টাকা এবং মেসার্স আল্লারদান ফার্মেসীর মালিক হেলাল উদ্দিনকে একই অপরাধ ও ধারায় ১৫ হাজার টাকা জরিমানা করা হয়।

এসময় জব্দকৃত মেয়াদ উত্তীর্ণ ঔষুধ জনসম্মুখে পুড়িয়ে নষ্ট করা হয়। এছাড়া বাজারে হোটেলসহ পাইকারি আড়ত ও খুচরা বাজার তদারকি করা হয়। ক্রয়-বিক্র‍য় ভাউচার সংরক্ষণ, মুল্যতালিকা প্রদর্শন বিষয়ে নির্দেশনা দেয়া হয়।

এসময় উপস্থিত ব্যবসায়ী ও জনসাধারণকে এবিষয়ে সতর্ক করা হয় ও সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়।

অভিযানে সহযোগিতায় ছিলেন উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর নিজাম উদ্দিন ও এস আই রকিব এর নেতৃত্বে আলমডাঙ্গা থানা পুলিশের একটি টিম।

জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে বলে জানান সজল আহম্মেদ।