নদী রক্ষাকারী বেড়িবাঁধের গাছ কেটে হরিলুট; এসিল্যান্ডের হস্তক্ষেপে বন্ধ

Posted on January 9, 2024

শহীদুজ্জামান শিমুল, সাতক্ষীরা প্রতিনিধি : সাতক্ষীরার শ্যামনগর উপজেলার গাবুরা ইউনিয়নে ৯নং সোরা গ্রামের চাঁদনীমুখা বাজার সংলগ্ন নদীর বেড়িবাঁধ রক্ষাকারী চরের গাছ কেটে হরিলুট করেছে এলাকাবাসী। তবে, তাৎক্ষণিক খবর পেয়ে গাছ কাটা বন্ধ করেছেন সহকারী কমিশনার (ভূমি) মো. আসাদুজ্জামান।

মঙ্গলবার (৯ জানুয়ারি) বিকালে তিনি ঘটনাস্থলে গিয়ে গাছ কাটা বন্ধের নির্দেশ দেন। এর আগে সকাল থেকে ৯নং সোরা ও চাঁদনীমুখা গ্রামের কিছু অসাধু মানুষ চাঁদনীমুখা বাজার সংলগ্ন বাঁধ রক্ষাকারী চরের গাছ কাটতে থাকে।

এ সময় নদীর চরের আনুমানিক দুই থেকে তিনশ ছোট-বড় গাছ কেটে ফেলে রাখা হয়েছে। এছাড়া কিছু গাছ কেটে অনেকেই বাড়ি নিয়ে গেছে।

এ বিষয়ে স্থানীয় ইউপি সদস্য মঞ্জুর হোসেন বলেন, এলাকাবাসী নদীর চরের গাছ কাটছে এমন খবর পেয়ে সেখানে গিয়ে তাদের গাছ কাটতে নিষেধ করি। একই সাথে প্রশাসনকে খবর দেই।

জলবায়ু কর্মী এস এম শাহিন আলম বলেন, বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে সামাজিক বন উপকূলের বেড়িবাঁধ রক্ষা করে। মেগা প্রকল্পের নামে চর বনায়ন ধংস করা হচ্ছে। এতে একদিকে যেমন পরিবেশ বিপর্যয় ঘটবে, তেমনি প্রকৃতিক দুর্যোগের শংকা বাড়বে।

গাবুরা ইউনিয়নের বিট অফিসার আরিফ হোসেন বলেন, থানার নির্দেশে বেলা ১১টায় ঘটনাস্থলে গিয়ে গাছ কাটা বন্ধ করা হয়।

শ্যামনগর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আসাদুজ্জামান জানান,খবর পেয়ে আমি গাবুরায় গিয়ে গাছ কাটা বন্ধ করি। গাছগুলো স্থানীয় ইউপি সদস্যের হেফাজতে রাখা হয়েছে। এ ঘটনায় তদন্ত করে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।