সিইপিজেডে বেতন বাড়ানোর দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

Posted on January 9, 2024

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রাম ইপিজেডে (সিইপিজেড) বেতন বৃদ্ধির দাবিতে বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি পালন করেছেন শ্রমিকরা। দীর্ঘদিন ধরে শ্রমিকদের বেতন বৃদ্ধির দাবি জানিয়ে আসছিলেন তারা। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা মাঠে থাকবে বলে জানান। তাদের দাবি, সরকার নির্ধারিত বেতনের চেয়ে ও অন্যান্য কারখানার তুলনায় তাদের বেতন কম বাড়ানো হয়েছে।

আজ মঙ্গলবার (৯ জানুয়ারি) সকাল ৮টা থেকে প্যাসিফিক জিন্স লিমিটেড এবং জে জে মিলস প্রাইভেট লিমিটেড নামে দুটি কারখানার শ্রমিকরা বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকরা এ আন্দোলন শুরু করেন।

সিইপিজেড সূত্র জানায়, বাংলাদেশ রফতানি প্রক্রিয়াজাতকরণ কর্তৃপক্ষের (বেপজা) নির্ধারিত নতুন কাঠামো অনুসারে এখন শ্রমিকদেন নূন্যতম বেতন ১২ হাজার ৮০০ টাকা। সে অনুযায়ী এরই মধ্যে ইপিজেডের ইয়াংওয়ান কারখানায় শ্রমিকদের বেতন ৪ হাজার ৫০০ টাকা করে বাড়িয়েছে। তবে প্যাসিফিক জিন্সে বেতন বাড়ানোর প্রক্রিয়া ভিন্ন। এই প্রতিষ্ঠানে বেতন বাড়ানো হয় গ্রেড অনুসারে। ফলে পুরনো শ্রমিক ও নতুন শ্রমিকের বেতন একই হয়ে যায়। সেটি নিয়ে অসন্তোষ দেখা দেয়। চারদিন পর মঙ্গলবার কারখানা খোলার দিন সকালে গ্রুপটির এনএসটি ফ্যাশন নামে একটি প্রতিষ্ঠানের শ্রমিকেরা জড়ো হয়ে আন্দোলনে নামেন

শিল্প পুলিশ চট্টগ্রামের সহকারী পুলিশ সুপার সেলিম নেওয়াজ জানিয়েছেন, তারা দু পক্ষের সঙ্গে বসে বিষয়টি সমাধান করছেন।

চট্টগ্রাম ইপিজেডের নির্বাহী পরিচালক আবদুস সোবাহান বলেন, নতুন বেতন কাঠামোতে অন্যান্য পোশাক কারখানায় নূন্যতম বেতন ১২ হাজার ৫০০ টাকা। বেপজায় তা ১২ হাজার ৮০০ টাকা। সে অনুযায়ী ওই প্রতিষ্ঠানের শ্রমিকেরা কিছু দাবি জানিয়েছিল।