ভারতের ‘ওঙ্কার সিং কাটকার’ ওমর সানী

Posted on January 4, 2024

বিনোদন ডেস্ক : মহান মুক্তিযুদ্ধে ১৯৭১ সালের বীর মুক্তিযোদ্ধাদের সফল গেরিলা যুদ্ধের কাহিনী নিয়ে নির্মিত হচ্ছে সিনেমা ‘অপারেশন জ্যাকপট’। আর এ সিনেমাতেই ১৯৭১ সালে ভারতীয় সেনাবাহিনীর মেজর জেনারেলের দায়িত্বে থাকা ওংকার সিং কাটকারের ভূমিকায় অভিনয় করছেন জনপ্রিয় চিত্রনায়ক ওমর সানী।

বিষয়টি নিশ্চিত করেছেন এ তারকা নিজেই। প্রকাশ করেছেন চরিত্রটির লুক।

সামাজিক পাতায় ওমর সানীর মেজর লুকের ছবিও প্রকাশ্যে এসেছে। আর নিজের এই চরিত্রটি সাবলীলভাবে ফুটিয়ে তুলতে সব প্রস্তুতি নিয়েছেন এ অভিনেতা।

বুধবার (৩ জানুয়ারি) সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক পেজে নিজের একটি ছবি পোস্ট করে ক্যাপশনে ওমর সানী লিখেছেন, ‘১৯৭১ সালের স্বাধীনতা সংগ্রামের একটা বিশাল ঘটনার সূত্রপাত হচ্ছে-‘অপারেশন জ্যাকপট’। আর এই সিনেমাতে তৎকালীন ইন্ডিয়ার মোস্ট পাওয়ারফুল অফিসার ছিলেন ওঙ্কার সিং কাটকার। তার চরিত্র নিয়ে হাজির হলাম অপারেশন জ্যাকপটে। ধন্যবাদ এই সিনেমার প্রযোজক এবং পরিচালককে।’

মহান মুক্তিযুদ্ধে ‘অপারেশন জ্যাকপট’ নামের এক বিধ্বংসী অভিযানে চালানো হয়েছিল। চট্টগ্রাম ও মোংলা সমুদ্রবন্দর, চাঁদপুর ও নারায়ণগঞ্জে একযোগে চলে সেই গেরিলা অপারেশন। এতে পাকিস্তানসহ আরও কয়েকটি দেশ থেকে অস্ত্র, খাদ্য ও তেল নিয়ে আসা ২৬টি জাহাজ ডুবিয়ে দিয়েছিলেন বীর মুক্তিযোদ্ধারা। সেই ঘটনা নিয়ে ২১ কোটি টাকার বাজেটে সিনেমা নির্মাণ করছে বাংলাদেশের মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়। নাম ‘অপারেশন জ্যাকপট’।

যৌথভাবে ছবিটি পরিচালনা করছেন ঢাকার দেলোয়ার জাহান ঝন্টু ও কলকাতার রাজীব কুমার।

এদিকে এফডিসির ২ নম্বর ফ্লোরে ‘অপারেশন জ্যাকপট’ চলছে শুটিং। এ কারণে একসঙ্গে পাওয়া গেল চার নায়ককে যাদের প্রত্যেকেই লুঙ্গি পরে আছেন। সঙ্গে ছিলেন এক খল নায়কও। তারা হলেন মানুন ইমন, জয় চৌধুরী, শিপন মিত্র ও শিমুল খান। তবে তাদের দেখা গেছে একেবারে অচেনা রূপে। এমনভাবে তাদের আগে দেখা যায়নি।

চিত্রনায়ক জিয়াউল রোশান জানান, লুঙ্গি পরার অভিজ্ঞতা প্রথমবার হয়েছে। ভালো লাগছে সব মিলিয়ে।

প্রসঙ্গত, সিনেমাটি তত্ত্বাবধানের দায়িত্বে রয়েছে কিবরিয়া ফিল্মস নামে একটি প্রতিষ্ঠান। প্রযোজক হিসেবে রয়েছেন অন্তর শোবিজের কর্ণধার স্বপন চৌধুরী।

শুটিং শুরুর আগে সিনেমাটির বিভিন্ন দিক তুলে ধরেন স্বপন চৌধুরী জানান, মুক্তিযুদ্ধের সময় অপারেশন জ্যাকপট নামে এক অভিযানে চট্টগ্রাম ও মোংলা সমুদ্রবন্দর, চাঁদপুর ও নারায়ণগঞ্জে একযোগে গেরিলা অপারেশন চালানো হয়েছিল। সেই অভিযানে পাকিস্তানসহ আরও কয়েকটি দেশ থেকে অস্ত্র, খাদ্যও তেল নিয়ে আসা ২৬টি জাহাজ ডুবিয়ে দিয়েছিলেন গেরিলা মুক্তিযোদ্ধারা। বিষয়টি পর্দায় তুলে আনতে সিনেমাটিতে ৮০ জনের বেশি অভিনেতা-অভিনেত্রী কাজ করবেন; যারা দর্শকের কাছে পরিচিত।

যারা অভিনয় করবেন তাদের নাম আনুষ্ঠানিকভাবে জানিয়ে স্বপন চৌধুরী বলেন, সিনেমাটিতে অনন্ত জলিল, অমিত হাসান, রোশান, ইমন, নিরব, শিপন মিত্র, সাঞ্জু জন, জয় চৌধুরী, আমান রেজা প্রমুখ অভিনয় করবেন। এ ছাড়া থাকছেন মিশা সওদাগর, আহমেদ শরীফ, ইলিয়াস কাঞ্চন, ডন, ড্যানি সিডাকসহ আরও অনেকে।

আরও পড়ুন:

রাজউকের ১০ কাঠার প্লট পেলেন আরিফিন শুভ

সারা দেশে প্রদর্শিত হবে ‘ওরা ৭ জন’

ফেসবুক থেকে জয়ের বছরে আয় ৮০ লাখ টাকা, কিনেছেন ফ্ল্যাট