আজ ২ কোম্পানির পর্ষদ সভা

Posted on January 4, 2024

পুঁজিবাজার ডেস্ক : তালিকাভুক্ত জ্বালানি ও বিদ্যুৎ খাতের দুটি কোম্পানির পর্ষদ সভা আজ অনুষ্ঠিত হবে। কোম্পানি দুটি হলো-এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন পিএলসি (ইপিজিএল) ও অ্যাসোসিয়েটেড অক্সিজেন লিমিটেড। স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন: কোম্পানিটির পর্ষদ সভা আজ বিকাল ৫টায় অনুষ্ঠিত হবে। সভায় চলতি ২০২৩-২৪ হিসাব বছরের প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদন করা হবে।

নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, সর্বশেষ সমাপ্ত ২০২৩ হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত লোকসান হয়েছে ২ টাকা ৩৬ পয়সা। আগের হিসাব বছরে শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) ছিল ৫১ পয়সা। গত ৩০ জুন শেষে এককভাবে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪৩ টাকা ১৮ পয়সায় (পুনর্মূল্যায়িত)।

কোম্পানিটির ক্যাটাগরি বিদ্যমান ‘এ’ থেকে ‘বি’তে অবনমন হয়েছে। সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২৩ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ৫ শতাংশ নগদ লভ্যাংশ অনুমোদন করায় ক্যাটাগরির অবনমন হয়। ২০২১-২২ হিসাব বছরের জন্য ঘোষিত ১০ শতাংশ নগদ লভ্যাংশ শেয়ারহোল্ডারদের দিয়েছে ইপিজিএল।

অ্যাসোসিয়েটেড অক্সিজেন: কোম্পানিটির সমাপ্ত ২০২২-২৩ হিসাব বছরের পর্ষদ সভা আজ বেলা সাড়ে ৩টায় অনুষ্ঠিত হবে। সভায় নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদনের পাশাপাশি বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশের ঘোষণা আসতে পারে।

আর্থিক প্রতিবেদন অনুসারে, সমাপ্ত ২০২৩ হিসাব বছরের তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) অ্যাসোসিয়েটেড অক্সিজেনের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ২৬ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৩৪ পয়সা। গত বছরের ৩১ মার্চ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৯ টাকায়।

সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরে উদ্যোক্তা পরিচালক বাদে কেবল সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে অ্যাসোসিয়েটেড অক্সিজেনের পর্ষদ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ৬৭ পয়সা।