এনবিআর চেয়ারম্যানের মেয়াদ আরও ২বছর বাড়ল

Posted on January 4, 2024

নিজস্ব প্রতিবেদক: জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিব আবু হেনা মো. রহমাতুল মুনিম আরও দুই বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ পেয়েছেন। বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকারি চাকরি আইন, ২০১৮-এর ৪৯ ধারা অনুযায়ী পূর্বের চুক্তির ধারাবাহিকতায় আগামী ৬ জানুয়ারি ২০২৪ হতে পরবর্তী দুই বছর অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিব ও এনবিআর চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন আবু হেনা মো. রহমাতুল মুনিম।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সাবেক জ্যেষ্ঠ সচিব আবু হেনা রহমাতুল মুনিম চুক্তিতে ২ বছরের জন্য এনবিআর চেয়ারম্যান নিয়োগ পান ২০২০ সালের ৬ জানুয়ারি। এরপর আবার চুক্তির মেয়াদ দুই বছর বাড়ানো হয়েছিল, যা শেষ হবে ৫ জানুয়ারি। গতকাল চুক্তির মেয়াদ আরও দুই বছর বাড়ানো হয়।

রহমাতুল মুনিম বিসিএস প্রশাসন ক্যাডারের ১৯৮৪ ব্যাচের কর্মকর্তা। ২০১৮ সালের ১১ এপ্রিল জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব হন। এর আগে তিনি বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) চেয়ারম্যান (সচিব) হিসেবে দায়িত্ব পালন করেন। বিপিসিতে থাকার সময় ২০১৭ সালের ১০ জুলাই সচিব পদে পদোন্নতি পান তিনি। গত ১৬ সেপ্টেম্বর তিনি সিনিয়র সচিব হন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ভূতত্ত্ব বিষয়ে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরে তিনি নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশের অধীনে এমবিএ (ফিন্যান্স) ডিগ্রি নেন। তিনি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, চার্জ অফিসার (জোনাল সেটেলমেন্ট অফিস) এবং বিভাগীয় কমিশনার হিসাবে মাঠ প্রশাসনে কাজ করেছেন। তিনি জনপ্রশাসন মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় এবং অন্য বিভাগে দায়িত্ব পালন করেন।