নির্বাচনি ব্যয়ের হিসাব না দিলে ২ থেকে ৭ বছরের জেল

Posted on December 31, 2023

নিজস্ব প্রতিবেদক : আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীরা নির্বাচনী ব্যয়ের হিসাব না দিলে দুই থেকে সাত বছরের জেল হতে পারে বলে হুঁশিয়ার করেছে নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচন কমিশনের (ইসি) উপসচিব মো.আতিয়ার রহমান স্বাক্ষরিত এক পরিপত্র বলছে এসব কথা।

ওই পরিপত্রে বলা হয়েছে, গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২-এর অনুচ্ছেদ ৪৪গ অনুযায়ী, কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী নির্বাচনি ব্যয়ের রিটার্ন (ফরম-২২) যথাযথভাবে দাখিল না করলে অথবা এ সংক্রান্ত কোনো আদেশ লঙ্ঘন করলে আদেশের অনুচ্ছেদ ৭৪ অনুযায়ী তিনি শাস্তিযোগ্য অপরাধে দায়ী হবেন। আদেশের অনুচ্ছেদ ৭৪ অনুসারে ওই অপরাধের জন্য জরিমানাসহ কমপক্ষে দুই বছর ও অনধিক সাত বছরের কারাদণ্ডে দণ্ডিত হবেন।

এবারের নির্বাচনে প্রত্যেক প্রার্থী তার আসনে ভোটার প্রতি সর্বোচ্চ ১০ টাকা এবং পুরো আসনের জন্য সর্বোচ্চ ২৫ লাখ টাকা ব্যয় করতে পারবেন। নির্বাচনের ফলাফল গেজেট আকারে প্রকাশের ৩০ দিনের মধ্যে প্রার্থীদের ব্যয়ের হিসাব দিতে হবে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণ আগামী ৭ জানুয়ারি। সে হিসেবে বাকি আছে আর মাত্র সাত দিন। এ নির্বাচনে ভোটকেন্দ্র রয়েছে ৪২ হাজার ১০৩টি। আর ভোটার সংখ্যা ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ছয় কোটি সাত লাখ ৭১ হাজার ৫৭৯ জন এবং নারী ভোটার পাঁচ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন। আর তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ৮৫২ জন।